পরপর অগ্নিকাণ্ড নাশকতা কি না, তদন্ত দাবি পরশের

“আমি অবাক হই নাই- তাদের (বিএনপির) এই রকম অসংলগ্ন এবং অসংবেদনশীল কথা শুনে,” বলেন যুবলীগ চেয়ারম্যান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2023, 03:37 PM
Updated : 18 April 2023, 03:37 PM

ঢাকায় একের পর এক অগ্নিকাণ্ডের পেছনে ‘ষড়যন্ত্র’ আছে কি না, তা খুঁজে বের করার দাবি জানিয়েছেন যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ।

তিনি বলেছেন, “সম্প্রতি আগুনের ঘটনা আমাদেরকে ব্যথিত করছে এবং জনমনে উদ্বেগ সৃষ্টি করেছে। এই ঘটনা নাশকতার ষড়যন্ত্র কি না, সেটা সর্বোচ্চ গুরুত্বের সাথে খতিয়ে দেখার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করছি।

"ফখরুল সাহেবরা ২০০৪ সালেও বলেছিল, ‘একুশে অগাস্ট শেখ হাসিনা নাকি ভ্যানিটি ব্যাগে করে গ্রেনেড নিয়ে এসেছিল। এখন তিনি বলছেন, আমরা (সরকার) নিজেরাই নাকি আগুন লাগিয়েছি। আমি অবাক হই নাই তাদের এই রকম অসংলগ্ন এবং অসংবেদনশীল কথা শুনে।”

মঙ্গলবার ঢাকার ভাসানটেক সরকারি কলেজ মাঠে সুবিধাবঞ্চিত মানুষের মাঝে প্রধানমন্ত্রীর তরফে ঈদ উপহার বিতরণ অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছিলেন যুবলীগ চেয়ারম্যান।

ঈদের আগে ঢাকার বঙ্গবাজার, ঢাকা নিউ সুপার মার্কেটসহ বিভিন্ন স্থানে অগ্নিকাণ্ডের ঘটনা দুর্ঘটনা নাকি অন্তর্ঘাতমূলক তৎপরতা, এ নিয়ে সন্দেহ পোষণ কছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। ফায়ার সার্ভিস মহাপরিচালকও বিষয়টি আইন-শৃঙ্খলা বাহিনীর মাধ্যমে খতিয়ে দেখতে বলেছেন।

পরশ বলেন, "ভোটে জিততে পারবে না বলে বিভিন্ন ষড়যন্ত্রের পথ বেছে নিয়েছে বিএনপি, নির্বাচনে আসার তাদের কোনো যোগ্যতা নাই। তারা নির্বাচনে জিততে পারবে না- তারা জানে। কারণ তারা গত ১৪ বছর মানুষের পাশে যায় নাই। এই যে এত বড় করোনা গেল- সারা বিশ্বে মহামারি, এই যে রমজান গেল, কিন্তু জনগণের পাশে দাঁড়ায় নাই। তাই তারা নির্বাচনে ভয় পায়। 

"বিএনপি মনে করে, তারা নির্বাচনে না গেলে সংসদ নির্বাচন বৈধতা পাবে না। আমি বিএনপিকে স্মরণ করিয়ে দিতে চাই- এর আগেও তারা নির্বাচন বয়কট করেছে। কিন্তু তাতে বৈধতার কোনো সংকট হয় নাই। বরং মাননীয় প্রধানমন্ত্রী রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নেতৃত্বে দেশের উন্নতির ধারা অব্যাহত রয়েছে। কোনো একটি দল নির্বাচনে অংশগ্রহণ না করলে বৈধতার কোনো সংকট হয় না।"

‘ষড়যন্ত্র’ মোকাবেলার আহ্বান জানিয়ে তিনি বলেন, "প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে আজকে যে ষড়যন্ত্র চলছে, সেটা এ দেশের উন্নয়ন ও স্বাধীনতার বিরুদ্ধে ষড়যন্ত্র, এদেশের মেহনতি কর্মজীবী মানুষের বিরুদ্ধে ষড়যন্ত্র, আপনাদের বিরুদ্ধে ষড়যন্ত্র, আমাদের বিরুদ্ধে ষড়যন্ত্র। সকল ষড়যন্ত্রের মোকাবিলা আমাদের বাংলাদেশের অসাম্প্রদায়িক প্রগতিশীল মুক্তিযুদ্ধের চেতনার শক্তিকে ঐক্যবদ্ধ থাকতে হবে। 

"মাননীয় প্রধানমন্ত্রী, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা জানেন, আপনারা তার শক্তি। তাই তিনি বারবার আমাদের জনগণের কাছেই পাঠান। আর আমরাও আপনাদের কাছে বার বার ফিরে আসি। আপনারাই আমাদের ভরসা, আমাদের প্রধান শক্তি।"

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, "যারা সংসদ মানে না, আইন মানে না, গণতন্ত্র মানে না; তাদের সাথে কোন আপস নাই। নির্বাচন হবে এ বছরের শেষের দিকে, এই নির্বাচনে যারা আসবে ভালো, কাউকে আমরা দাওয়াত দিয়ে আনব না। এই দায়িত্ব আওয়ামী লীগ নেয় নাই। যারা আসবে, তাদের নিয়ে নির্বাচন হবে; সংবিধান মোতাবেক নির্বাচন হবে, সময় মত নির্বাচন হবে। 

"জননেত্রী শেখ হাসিনার সরকারের সময় নির্বাচন কমিশনার নির্বাচন পরিচালনা করবেন, আমরা তাদের সহযোগিতা করব। আর যদি বিএনপি নির্বাচন বানচাল করার জন্য উল্টোপথে কোনো কাজ-কর্ম করে, তাহলে কিন্তু জনগণ আর বসে থাকবে না। তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আমরা প্রস্তুত আছি।"

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া বলেন, "করোনার মহামারিতে বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে যুবলীগের নেতা-কর্মীরা যেভাবে সাধারণ মানুষের পাশে ছিল, ঠিক সেই একইভাবে এখনও তারা সাধারণ মানুষের সাথেই রয়েছে।”

যুবলীগ সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল, প্রেসিডিয়াম সদস্য এনামুল হক খান, ঢাকা মহানগর যুবলীগ উত্তরের ভারপ্রাপ্ত সভাপতি জাকির হোসেন বাবুল, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. ইসমাইল হোসেন, কেন্দ্রীয় যুবলীগের প্রচার সম্পাদক জয়দেব নন্দী অনুষ্ঠানে বক্তব্য রাখেন।