এনডিটিভির দখল নেওয়ার চেষ্টায় ভারতীয় ধনকুবের আদানি

এনডিটিভির ২৯ দশমিক ১৮ শতাংশ শেয়ার হাতে পাওয়ার পর মালিকদের সাথে আলোচনা না করেই আরও ২৬ শতাংশ শেয়ার কেনার উন্মুক্ত প্রস্তাব দিয়েছে আদানি গ্রুপ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2022, 07:42 AM
Updated : 24 August 2022, 08:06 AM

ভারতের জনপ্রিয় সংবাদভিত্তিক টেলিভিশন এনডিটিভির ‘নিয়ন্ত্রণ পেতে চলেছে’ ধনকুবের গৌতম আদানির কোম্পানি; পরোক্ষভাবে তারা এনডিটিভির ২৯ দশমিক ১৮ শতাংশ শেয়ারের মালিকানা পাওয়ার দাবি করেছে এবং আরও ২৬ শতাংশ শেয়ার কেনার প্রস্তাব দিয়েছে।

তবে এনডিটিভির পক্ষ থেকে বলা হয়েছে, স্টেশন মালিক রাধিকা রায় ও প্রণয় রায়ের সঙ্গে এ ব্যাপারে কোনো আলোচনাই করা হয়নি।

“আমাদের কোম্পানির কোনো শেয়ার বিক্রি হচ্ছে না, আর মালিকানায়ও বদল হচ্ছে না।”

ভারতের সবচেয়ে জনপ্রিয় এবং সরকারের সমালোচক সংবাদমাধ্যমগুলোর একটি মনে করা হয় এনডিটিভিকে।

ইংরেজিতে এনডিটিভি ২৪ ঘণ্টা, হিন্দিতে এনডিটিভি ইন্ডিয়া এবং বাণিজ্যিক খবরের একটি চ্যানেল পরিচালনা করে এনডিটিভির মূল প্রোমোটার আরআরপিআর।

এই আরআরপিআর-এর মালিক হচ্ছেন রাধিকা রায় এবং তার স্বামী প্রণয় রায়। তারা ১৯৮৮ সালে এনডিটিভি প্রতিষ্ঠা করেছিলেন।

মঙ্গলবার আদানি গ্রুপ জানিয়েছে, এনডিটিভির শেয়ারের ২৯ দশমিক ১৮ শতাংশ শেয়ার কিনেছে তাদের এএমজি মিডিয়া নেটওয়ার্কস লিমিটেড। আরও ২৬ শতাংশ শেয়ার কেনার উন্মুত্ত প্রস্তাব দিয়েছে।

এএমজি মিডিয়া নেটওয়ার্কের তরফ থেকে জানানো হয়, বিশ্বপ্রধান কমার্শিয়াল লিমিটেড (ভিসিপিএল) কিনে নিয়েছে তারা। ভিসিপিএলের হাতে থাকা ৯৯ দশমিক ৫ শতাংশ শেয়ার তারা কিনেছে।

আর ভিসিপিএলের হাতেই রয়েছে এনডিটিভির শেয়ারের একটি বড় অংশ। ভিসিপিএল এনডিটিভির মূল প্রোমোটার আরআরপিআরের কর্তৃত্ব দখলের মত জায়গায় রয়েছে।

২০০৯ সালে ভিসিপিএলের কাছ থেকে ২৯ দশমিক ১৮ শতাংশ শেয়ারের মালিকানার বিপরীতে ঋণ নিয়েছিল আরআরপিআর। চুক্তি ছিল ১০ বছরের মধ্যে এই ঋণ ফেরত দিতে হবে। না হলে চুক্তি অনুযায়ী শেয়ারের অংশিদারিত্ব ভিপিসিএলের কাছে চলে যাবে।

ভিসিপিএলের মালিকানা হাতে পাওয়ায় একপ্রকার ঘুরপথেই আদানি গ্রুপের হাতে যেতে চলেছে জনপ্রিয় এই টিভি চ্যানেলের মালিকানার বড় অংশ।

ডিএলএস ল অফিসের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা অংশীদার দীপ্তি লাভা সোয়াইন বলেছেন, “এনডিটিভির বিবৃতি থেকে মনে হচ্ছে, সাধারণত সম্মত শর্তাবলী ও যথাযথ প্রক্রিয়া অনুযায়ী এটি বন্ধুত্বপূর্ণ অধিগ্রহণ হতে পারে না। এটি বিরোধপূর্ণ অধিগ্রহণ হতে পারে।”

এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, তাদের বিবৃতির ব্যাপারে তাৎক্ষণিকভাবে কিছু জানায়নি আদানি গ্রুপ। ২৯ দশমিক ১৮ শতাংশ শেয়ার কেনার ব্যাপারেও তারা আর্থিক বিস্তারিত কিছু জানায়নি।

আদানি গ্রুপ জানিয়েছে, এনডিটিভির আরও ২৬ শতাংশ শেয়ার ২৯৪ ভারতীয় রুপি দরে কেনার প্রস্তাব দিয়েছে তারা, যার মোট মূল্য হবে ৪৯৩ কোটি রুপি।

এনডিটিভি জানিয়েছে, রাধিকা রায় এবং প্রণয় রায় এনডিটিভিতে মালিকানা পরিবর্তন বা তাদের অংশীদারিত্বের জন্য কারও সঙ্গে আলোচনা করছেন না। তারা স্বতন্ত্রভাবে এবং তাদের কোম্পানির মাধ্যমে এনডিটিভির ৬১ দশমিক ৪৫ শতাংশ শেয়ার ধরে রেখেছেন।

টিভি চ্যানেলটির ভাষ্য, “এনডিটিভি কখনোই সাংবাদিকতার ব্যাপারে আপস করেনি। আমরা গর্বিতভাবে সেই সাংবাদিকতা নিয়েই থাকব।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক