ভারতে কারখানা বন্ধের দাবিতে বিক্ষোভে গুলি, নিহত ৯

ভারতের তামিল নাড়ুর বন্দরনগরী তুতিকোরিনে স্টারলাইট কোম্পানির কপার গলানোর কারখানা বন্ধের দাবিতে বিক্ষোভরতদের উপর পুলিশের গুলিতে অন্তত নয়জন নিহত হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2018, 01:52 PM
Updated : 22 May 2018, 01:52 PM

আরও বেশ কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

ভয়াবহ মাত্রায় পরিবেশ দূষণ হচ্ছে অভিযোগে গত তিনমাস ধরে তুতিকোরিনের হাজার হাজার মানুষ ‘স্টারলাইট কপার স্মেল্টিং প্ল্যান্ট’ বন্ধের দাবিতে বিক্ষোভ করছে।

স্থানীয় গণমাধ্যমগুলোর খবরে বলা হয়, রাজ্য সরকার তাদের এ দাবিতে কর্ণপাত করছে না অভিযোগে বিক্ষোভকারীরা মঙ্গলবার স্টারলাইট কারখানা অভিমুখে মিছিলের ডাক দেয়।

কিন্তু প্রশাসন থেকে অনুমতি না দেওয়ায় প্রায় ২০ হাজার বিক্ষোভকারী প্রথমে স্থানীয় একটি গির্জায় জড়ো হয় এবং সেখান থেকে মিছিল বের করার চেষ্টা করে। পুলিশ তাতে বাধা দিলে বিক্ষোভকারীরা ইট-পাটকেল ছুড়তে শুরু করে।

এক পর্যায়ে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়।

বিক্ষোভকারীরা একজন কালেক্টরের কার্যালয়ে প্রবেশ করে ভবন ভাংচুর এবং যানবাহনে অগ্নিসংযোগ শুরু করলে পুলিশ প্রথমে তাদের লাঠিপেটা করে ও টিয়ার গ্যাসের শেল ছুড়ে ছত্রভঙ্গ করার চেষ্টা করে। পরে গুলি চালায়।

স্থানীয় এক মন্ত্রী সাংবাদিকদের বলেন, রাজ্য সরকার পরিবেশ রক্ষায় নাগরিকদের এ উদ্যোগের প্রশংসা করেন।

“কিন্তু এদিন যে পরিস্থিতির সৃষ্টি হয়েছিল তাতে পুলিশের সামনে গুলি চালানো ছাড়া অন্য পথ খোলা ছিল না। পুলিশ বসে বসে সরকারি সম্পদের ক্ষতি দেখতে পারে না।”

এ ঘটনার পর ক্ষমতাসীন এআইএডিএস’কে সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে জনগণকে শান্ত থাকার অনুরোধ করে কপার প্ল্যান্টের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

তবে ওই বিবৃতিতে পুলিশের গুলিতে কতজন হতাহত হয়েছেন সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলা হয়নি।

জনপ্রিয় অভিনেতা এবং রাজনীতিবীদ কমল হাসান বলেন, “নাগরিকরা অপরাধী নয়..অথচ তারাই প্রাণ হারাচ্ছে।”

কমল নিজেও কপার প্ল্যান্টের বিরুদ্ধে প্রতিবাদে ‍অংশ নিয়েছেন।

তিনি বলেন, “এটি সরকারের অবহেলার ফল...সরকার শান্তিপূর্ণ প্রতিবাদের ভাষা অবজ্ঞা করেছে।”