রাজাপাকসের ফেরার সময় হয়নি, বললেন বিক্রমাসিংহে

রাজাপাকসে এখনই দেশে ফিরলে তা রাজনৈতিক উত্তেজনায় ইন্ধন যোগাতে পারে, বিক্রমাসিংহে এমনটি বলেছেন বলে জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2022, 09:50 AM
Updated : 1 August 2022, 09:50 AM

শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের দেশে ফেরার জন্য এটি সঠিক সময় নয় বলে মন্তব্য করেছেন বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে।

রাজাপাকসে এখনই দেশে ফিরলে তা রাজনৈতিক উত্তেজনায় ইন্ধন যোগাতে পারে, রোববার তিনি এমনটি বলেছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।

জার্নালকে দেওয়া এক সাক্ষাৎকারে বিক্রমাসিংহে বলেন, “এটা তার ফেরার সময় বলে মনে করি না আমি। তিনি শিগগিরই ফিরে আসবেন এমন কোনো ইঙ্গিত পাইনি আমি।”

তীব্র অর্থনৈতিক সংকটে পড়া শ্রীলঙ্কাকে যেভাবে পরিচালনা করছেন তার জন্য জনগণের ক্ষোভের মুখে পড়েছিলেন রাজাপাকসে। তার পদত্যাগের দাবিতে সরকারের কার্যক্রম অচল করে দিয়েছিল শ্রীলঙ্কার বিক্ষোভকারীরা। চাপের মুখে ১৩ জুলাই দেশ ছেড়ে পালান তিনি এবং পরদিন প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগ করেন।

এর কয়েক দিনের মধ্যে পার্লামেন্টের ভোটাভুটিতে জয়ী হয়ে বিক্রমাসিংহে দেশটির নতুন প্রেসিডেন্ট হন।

ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, প্রশাসনিক দায়িত্ব হস্তান্তর ও সরকারি বিভিন্ন ইস্যু সংক্রান্ত বিষয় নিয়ে রাজাপাকসের সঙ্গে যোগাযোগ রাখছেন বিক্রমাসিংহে।

সংকটে পড়া শ্রীলঙ্কা একটি বেইলআউট প্যাকেজ নিয়ে আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। এপ্রিলে শ্রীলঙ্কা প্রায় ১২ বিলিয়ন ডলার বিদেশি ঋণ পরিশোধ স্থগিত করেছিল এবং দেশটিকে ২০২৫ সালের শেষ নাগাদ ২১ বিলিয়ন ডলারের বিদেশি ঋণ পরিশোধ করতে হবে।

ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, অগাস্টের মধ্যে আইএমএফের কর্মী-পর্যায়ের সমঝোতা হয়ে যাবে বলে বিক্রমাসিংহে আশা করছেন। আর জ্বালানি, খাদ্য ও সারসহ নিত্যপ্রয়োজনীয় আমদানি অব্যাহত রাখার জন্য শ্রীলঙ্কাকে অন্যান্য উৎস থেকে আরও তিন বিলিয়ন ডলার যোগাড় করতে হবে।

শ্রীলঙ্কার অর্থনৈতিক পরিস্থিতির লক্ষণযোগ্য উন্নতির জন্য আরও কয়েকমাস লেগে যাবে বলে সংবাদপত্রটিকে বলেছেন বিক্রমাসিংহে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক