লালশাকের দুটি পদ

রান্না সোজা খেতে মজা।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2015, 09:59 AM
Updated : 28 Feb 2015, 10:02 AM

রেসেপি দিয়েছেন ফারাহ তানজীন সুবর্ণা।

লালশাক ভর্তা

লালশাক ভর্তা

উপকরণ:
লালশাক  ১ আঁটি। শুকনামরিচ  ৩-৪টি (টেলে মচমচে করে রাখা)। পেঁয়াজকুচি দেড় টেবিল-চামচ। রসুনের আচার ১/৩ চা-চামচ। লবণ স্বাদমতো। গন্ধরাজ লেবুর খোসা ১ চিমটি (গ্রেটারে গ্রেট করা)। সরিষার তেল আধা টেবিল-চামচ।

পদ্ধতি: প্যানে তেল ছাড়াই শাক দিয়ে সিদ্ধ করে নিন। সঙ্গে দিন খানিকটা লবণ। শাক সিদ্ধ হয়ে গেলে হাত দিয়ে ভালো করে ভর্তা করে নিন। টেলে রাখা শুকনা মরিচের দানা ফেলে তাতে পেঁয়াজকুচি, রসুনের আচার আর লবণ দিয়ে খুব ভালো করে মেখে নিন। এবার ভর্তা করে রাখা শাক, গন্ধরাজ লেবুর খোসা আর সরিষার তেল মেশালেই লালশাক ভর্তা তৈরি।

লাল শাকের খাট্টা

লাল শাকের খাট্টা

উপকরণ:  
লালশাক ১ আঁটি। রসুনবাটা ১/৩ চা-চামচ। শুকনামরিচ-গুঁড়া আধা চা-চামচ। হলুদগুঁড়া সামান্য (চাইলে নাও দিতে পারেন)। পাঁচফোড়ন ১/৩ চা- চামচ। তেঁতুলের কাঁথ স্বাদমতো। চিনি সামান্য। লবণ স্বাদমতো। পানি প্রয়োজনমতো। তেল ১ টেবিল-চামচ।

পদ্ধতি: এক চা-চামচ তেল দিয়ে চুলার আঁচ পুরো বাড়িয়ে শাক চার থেকে পাঁচ মিনিট ভেজে নামিয়ে নিতে হবে।

শাক মোটামুটি ঠাণ্ডা হওয়ার পর ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে পিউরি করে নিন।

প্যানে তেল গরম করে পাঁচফোড়ন দিয়ে একে একে শুকনামরিচ-গুঁড়া, হলুদগুঁড়া আর রসুনবাটা দিয়ে একটু ভেজে শাকের পিউরিটা দিয়ে দিতে হবে।

দুতিন মিনিট কষিয়ে নিয়ে প্রয়োজন মতো পানি, লবণ, তেঁতুলের কাঁথ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। স্বাদ অনুযায়ী অল্প চিনি মিশিয়ে নামিয়ে নিতে হবে।

চাইলে চিনি বাদ দিয়ে পুরো টক অবস্থাতেও রাখতে পারেন। তবে যে কোনো খাট্টাতেই অল্প চিনি দিলে স্বাদ বহু গুণে বেড়ে যায়।

গরম ভাতের সঙ্গে অতুলনীয় এই লালশাকের খাট্টা।