খরচ বাঁচানোর অ্যাপ

বাঙালি মধ্যবিত্তের কাছে স্মার্টফোন সম্ভবত এখন আর বিলাসি পণ্য হিসেবে গণ্য করা হয় না। ফোনে কথা বলা ছাড়াও বিচিত্র ধরনের অ্যাপ ব্যবহার করার সুযোগও থাকে স্মার্টফোনে।

মিথুন বিশ্বাসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2014, 02:31 AM
Updated : 5 August 2014, 03:53 PM

নিন্দুকেরা আবার বলে থাকেন, এই লাখ লাখ অ্যাপ যাপিত-জীবনে তেমন কোনো  প্রভাব ফেলেনা। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমেই কিছুদিন আগে এক প্রতিবেদনে জানানো হয় অ্যাপল আই স্টোরের শতকরা প্রায় ৮০ ভাগ অ্যাপ কেউ ব্যবহার করে না।

তবে নিউটনের সূত্রের মতোই সব সমালোচনার একটি বিপরীত দিকও আছে। বিনামূল্যে এসএমএস বা ফোন করার সুবিধাটুকু বাঁকা চোখে দেখার কিছু আছে বলে খুব একটা মনে হয় না।

দূরদেশে আছেন আপনার কোনো বন্ধু বা আত্মীয় অথবা মা-বাবা। ইন্টারনেট জামানায় অনেকভাবেই তাদের সঙ্গে যোগাযোগ রাখা সম্ভব। ভিডিও চ্যাটে তাদেরকে দেখতে পারা বা কথা শুনা নিশ্চই একটু বেশিই আনন্দ দেয়।

আর এই সুবিধা যদি হয় একদম ফ্রি তাহলে তো বোধ হয় সোনায় সোহাগা! আর আপনার স্মার্ট ফোনের অ্যাপেই সম্ভব এসব।

এমন ৪ টি অ্যাপ নিয়েই এই প্রতিবেদন।

Skype

ভিডিও চ্যাটিংয়ের জন্য অন্যতম জনপ্রিয় অ্যাপ হল স্কাইপ। গুগল প্লেতে গেলেই পাবেন এই অ্যাপটি। এছাড়াও স্কাইপ অ্যাপটি ব্যবহার করা যাবে আইফোন, উইন্ডোজ, নকিয়া ও ব্ল্যাকবেরি প্ল্যাটফর্মের ফোনগুলিতেও।

ডাউনলোড করে নিলে সাধারণ কিছু তথ্য দিয়ে একটি আইডি তৈরি নিতে হবে। সঙ্গে লাগবে একটি ইমেইল। ব্যাস এর পরে আপনি ইন্টারনেটে সংযুক্ত হয়ে যে কাউকেই ফোন দিতে পারেন এবং তাদের দেখতেও পারবেন ক্যামেরায়।

দুবাই, আমেরিকা কী জাপান সেটা কোনো বিষয় নয়। শর্ত একটাই দুই প্রান্তের দুইজনকেই ইন্টারনেটে যুক্ত থাকতে হবে। বাকিটা একদম ফ্রি! এসএমএম পাঠানোর ব্যবস্থাও আছে।

ফোনের প্রকার ভেদে কামেরা যত বেশি মেগা পিক্সেলের হবে ভিডিওর মান ততো পরিষ্কার হবে।

স্মার্টফোন ছাড়াও স্কাইপ কম্পিউটার বা ল্যাপটপে ব্যবহার করা যায়। ওয়েবসাইট www.skype.com

Viber

ভাইবার কিন্তু স্কাইপের থেকে একটু অন্যরকম! এখনও পর্যন্ত ভিডিও চ্যাটের ব্যবস্থা নেই এতে। তবে আলাদা কোনো তথ্য আপনাকে দিতে হবে না। আপনার ফোন নাম্বারটিই শুধু দিতে হবে। এরপরে আপনার নাম্বারে একটি কোড চলে আসবে। ভাইবারে কোডটি বসিয়ে দিলেই ফ্রি ফোন করা শুরু করতে পারেন বিশ্বব্যাপী।  

শর্ত একটিই দুপক্ষকেই ইন্টারনেটে যুক্ত থাকতে হবে। ইন্টারনেটের গতি ভালো থাকলে কথা একেবারে ঝরঝরা শুনতে পারবেন। প্রতিবেদকের নিজেরই বেশ কয়েকবার এই অভিজ্ঞতা হয়েছে।

ভাইবারও বিভিন্ন প্ল্যাটফর্মে ব্যবহার করা যাবে। ডেস্কটপ ভার্শনও আছে। জেনে নিন এই সাইট থেকে www.viber.com

Tango

আপনার স্মার্টফোনে এই অ্যাপটি ডাউনলোড করে নিন। ফোনের নাম্বার, আপনার নাম ও ইমেইল ঠিকানা দিলেই ভিডিও কল করা শুরু করতে পারবেন। এই কল করতে পারবেন যে কোনো নম্বরে।

আর এসএমএম পাঠানোর ব্যবস্থাতো রয়েছেই। এই অ্যাপটিও কম্পিউটারে ব্যবহার করা যাবে।

আরও জানতে ক্লিক করুন www2.tango.me

Whatsapp

হোয়াটসঅ্যাপ শুধুমাত্র মেসেজিংয়ের ক্ষেত্রে ব্যবহার করা যায়। এটি সম্ভবত পৃথিবীর সবচাইতে জনপ্রিয় মেসেজিং অ্যাপ।

কিছুদিন আগে ফেইসবুক প্রতিষ্ঠান হোয়াটসঅ্যাপ কিনে নিয়েছে প্রায় ১৯ বিলিয়ন ডলার দিয়ে! বলা হয়ে থাকে এই অ্যাপের প্রায় ৪৫০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী আছে।

ওয়েবসাইট www.whatsapp.com