ফ্রাইড রাইস

রেস্তোরাঁর মতো মজাদার ও মুখরোচক করে রান্না করার পদ্ধতি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2015, 10:05 AM
Updated : 12 Nov 2015, 11:30 AM

রেসিপি দিয়েছেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের লাইফস্টাইলের পাঠক ও রন্ধনশিল্পী জাহরা ফাতেমা চৌধুরী।

উপকরণ: ১ কাপ বাসমতি চাল। ১ কাপ পানি। ১ চা-চামচ তেল। ১ চা-চামচ লেবুর রস। লবণ সাদ মতো। প্রেসার কুকারে মাঝারি আঁচে ভাত রান্না করুন। খেয়াল রাখবেন ভাত যেন সম্পূর্ণ না ফুটে। ভাত হলে নামিয়ে রাখুন।

মুরগির মাং ১ কাপ ছোট করে কাটা। গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ। কর্নফ্লাওয়ার ১ টেবিল-চামচ। সয়া সস ১ টেবিল-চামচ। লবণ সাদ মতো।

সব উপকরণ একসঙ্গে মেখে নিন। প্যানে ১ টেবিল-চামচ তেল দিয়ে মুরগির মাংস অল্প আঁচে পাঁচ মিনিট ঢেকে রাখুন। তারপর মাঝারি আঁচে ১০ মিনিট রান্না করে নামিয়ে রাখুন। 

অন্যান্য উপকরণ: ডিম ১টি। লাল ও সবুজ ক্যাপসিকাম কিউব করে কাটা ১/৩ কাপ। গাজর ২ টেবিল-চামচ, ছোট করে কাটা। স্প্রিং অনিয়ন আধা কাপ। পেঁয়াজকলি আধা কাপ। রসুনকুচি ১ চা-চামচ। সাদা গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ। সয়া সস ১ টেবিল-চামচ। ওয়েস্টার সস ১ চা-চামচ। ভিনিগার ১ টেবিল-চামচ লবণ পরিমাণ মতো। তেল ২ টেবিল-চামচ।

পদ্ধতি: প্যানে তেল গরম করে রসুন দিয়ে সামান্য ভাজুন। পেঁয়াজকুচি, গাজর, ক্যাপসিকাম, স্প্রিং অনিয়ন দিয়ে দুই মিনিট ভেজে সয়া সস, ওয়েস্টার সস দিয়ে আরও পাঁচ মিনিট ভাজুন।

ডিম সামান্য লবণ দিয়ে ভেজে একসঙ্গে মিশিয়ে নিন। ভাত দিয়ে কিছুক্ষণ ভাজুন, নাড়ুন। সাদা গোলমরিচের গুঁড়া এবং ভিনিগার দিয়ে অল্প আঁচে আরও পাঁচ মিনিট ভেজে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।