কাজের ফাঁকে হাঁটুন

অনেক্ষণ বসে কাজ করছেন। তাহলে এবার একটু অবসর নিন। ১০ মিনিট হাঁটাহাঁটি করুন। এতে রক্তনালীর স্বাস্থ্যগত জটিলতাগুলো এড়াতে পারবেন।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2015, 09:54 AM
Updated : 30 Sept 2015, 09:58 AM

আর এই তথ্য সাম্প্রতিক এক গবেষণায় পাওয়া গেছে।

গবেষণার প্রধান লেখক, যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ মিসৌরি স্কুল অফ মেডিসিনের পুষ্টি ও শরীরচর্চাজনিত বিদ্যার সহকারী অধ্যাপক জাউমা পাদিইয়া বলেন, “আমাদের গবেষণায় দেখা গেছে আপনি যদি ছয় ঘণ্টা একটানা বসে থাকেন কিংবা আট ঘণ্টার কর্মসময়ের সিংহভাগই বসে কাটান, তাহলে আপনার পায়ে রক্ত সঞ্চালন ব্যাপকভাবে কমে যায়।”

পাদিইয়া আরও বলেন, “আমরা দেখেছি, দীর্ঘক্ষণ বসে থাকার পর মাত্র ১০ মিনিট হাঁটাহাঁটি করলেই বসে থাকার ক্ষতিকর প্রভাব এড়ানো সম্ভব।”

গবেষণা চলাকালে গবেষকরা ১১ জন স্বাস্থ্যবান পুরুষের দীর্ঘ সময় বসে থাকার আগে ও পরে রক্ত সঞ্চালন প্রক্রিয়া পরীক্ষা করেন।

ফলাফলে দেখা যায়, ছয় ঘণ্টা বসে থাকার কারণে পায়ের নিচের অংশের ‘পপলিটিয়াল’ নামক ধমনিতে রক্ত সঞ্চালন কমে গেছে ব্যাপকভাবে।

গবেষকরা পরে অংশগ্রহণকারীদের কিছুক্ষণ হাঁটার নির্দেশ দেন এবং দেখেন ১০ মিনিট নিজ গতিতে হাঁটার মাধ্যমে হারানো রক্ত সঞ্চালন ফিরে পাওয়া যায়।

পাদিইয়া বলেন, “রক্ত সঞ্চালন কমে গেলে ‘শিয়ার স্ট্রেস’ অর্থাৎ ধমনীর দেয়ালে রক্ত চলাচলের কারণে হওয়া ঘর্ষণও কমে যায়।”

তিনি আরও বলেন, “হালকা মাত্রার ‘শিয়ার স্ট্রেস’ বা ঘর্ষণ ধমনীর স্বাস্থ্যের জন্য উপকারী। তবে নিম্ন মাত্রার ঘর্ষণ ক্ষতিকর এবং ধমনীর সংকোচন প্রসারণ ক্ষমতা কমিয়ে দেয়। সংকোচন প্রসারণ ক্ষমতা ধমনীর স্বাস্থ্যগত অবস্থার চিহ্ন। এই ক্ষমতা যত বেশি এবং উদ্দীপনার প্রতি যত বেশি সাড়া দেয়, ধমনী ততটাই স্বাস্থ্যবান।”

এক্সপেরিমেন্টাল সাইকোলজি নামক জার্নালে এই গবেষণা প্রকাশিত হয়।

ছবি: রয়টার্স।

আরও প্রতিবেদন: