চাল ধোয়া পানি চুলের জন্য উপকারী

প্রয়োজনীয় পুষ্টি যোগায় বলে চাল ধোয়া পানি ব্যবহারে চুল হয় সুস্থ, ঘন ও মসৃণ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2022, 12:33 PM
Updated : 10 August 2022, 12:33 PM

এখন থেকে চাল ধোয়া পানি না ফেলে মাথায় দিতে পারেন। এতে চুল হবে লম্বা, ঘন ও মসৃণ।

চাল ধোয়া পানিতে রয়েছে খনিজ, ভিটামিন বি, সি এবং ই। আরও আছে অ্যান্টিঅক্সিডেন্ট, ফলিক অ্যাসিড ও ম্যাগনেসিয়াম।

‘দেগা অর্গানিক্স’য়ের প্রতিষ্ঠাতা অর্থি রাগুরাম টাইমসঅফইন্ডিয়া ডটকম’য়ে প্রকাশিত এক প্রতিবেদনে বলেন, “নিয়মিত চাল ধোয়া পানি ব্যবহার চুল লম্বা, ঘন ও শক্ত হতে সাহায্য করে।”

আর এই পানি তৈরি করাও সহজ।

তৈরি পদ্ধতি

প্রয়োজন শুধু দুটি উপাদানের। এক মুঠ চাল আর পানি।

প্রথমে চাল কলের চলন্ত পানিতে ধুয়ে নিন। তারপর একটি বাটিতে চাল ভিজিয়ে রাখুন যতক্ষণ না পানি ঘন, ফ্যাকাশে সাদা রং ধারণ করছে।

এরপর ছাঁকনি ব্যবহার করে চাল ছেঁকে একটি পাত্রে পানি আলাদা করে রাখতে হবে ১২ ঘন্টা পর্যন্ত। এরপর স্প্রেয়ের বোতলে ভরে ব্যবহার করতে হবে।

চুলের সুস্থতা: চালের পানিতে নানান রকমের ভিটামিন, অ্যামিনো অ্যাসিডে ভরপুর যা মাথার ত্বককে সুস্থ রাখে। এতে থাকা নায়াসিন চুলের ফলিকলকে সুস্থ রাখে ও মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়ায়। মাথার ত্বক সুস্থ মানে চুলও সুস্থ।

উজ্জ্বলতা: মলিন ও রুক্ষ্ম চুলে চকচকেভাব ফিরিয়ে আনতে চাল ধোয়া পানি উপকারী। দূষণ, তাপীয় যন্ত্রের ব্যবহার ইত্যাদি কারণে চুল হয়ে যায় নির্জীব। ভাতের পানি চুলে আর্দ্রতা যোগায়, আগা ফাটা কমায় এবং চুল উজ্জ্বল করতে সহায়তা করে।

চুলের বৃদ্ধি: চুল ঘন ও শক্ত করতে চালের পানি ভালো কাজ করে। এতে থাকা নায়াসিন ও ফলিক অ্যাসিড চুলের কোষকে সুরক্ষিত রাখে এবং চুলের বৃদ্ধি ঘটায়। এর পুষ্টি উপাদান মাথার ত্বক সুস্থ রাখে আর অ্যামিনো অ্যাসিড নতুন চুল গজাতে সহায়তা করে।

আগা ফাটা কমায়: চালের পানি চুলের প্রাকৃতিক আর্দ্রতা ধরে রাখে। ফলে বাইরের ক্ষতি ও আগা ফাটা থেকে চুল সুরক্ষিত থাকে। ভিটামিন বি, সি এবং ই চুলকে সুস্থ ও শক্ত রাখতে সহায়তা করে। এছাড়াও এটা চুলের ফলিকলকে আর্দ্র রেখে মসৃণভাব এনে আগা ফাটা কমায়।

সুরক্ষিত রাখে: চাল ধোয়া পানিতে থাকা খনিজ উপাদান চুলকে কোমল ও মসৃণ রাখে। ফলে সহজেই জট ছাড়ানো যায়। চুল আর্দ্র রাখার পাশাপাশি সূর্য ও রাসায়নিক উপাদান ব্যবহারের কারণে হওয়া ক্ষতি থেকে সুরক্ষিত রাখে।

চুল ভালো রাখতে সব ধরনের রাসায়নিক উপাদান ব্যবহার বাদ দেওয়া এবং চুলের যত্নে নিয়মিত চাল ধোয়া পানি ব্যবহার করা উপকারী।

আরও পড়ুন:

Also Read: ক্ষতিগ্রস্ত চুলের জন্য মাস্ক

Also Read: কেশ বিপর্যয়ের ১০ কারণ

Also Read: যে খাবারে চুল পড়ে