ডেঙ্গু রোগী দিন দিন কমছে

নতুন আক্রান্তের হার কমার পাশাপাশি রোগাক্রান্ত অনেকে সুস্থ হয়ে বাড়ি ফেরায় হাসপাতালে ডেঙ্গু রোগী প্রতিদিনই কমছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2019, 10:50 AM
Updated : 3 Sept 2019, 10:50 AM

সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী,সারা দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে ৯৫ শতাংশ রোগী বাসায় ফিরে গেছেন।

মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত হাসপাতালগুলোতে চিকিৎসাধীন ছিলেন ৩৭৪৬ জন । এর মধ্যে ঢাকায় ২১১১ এবং ঢাকার বাইরে ১৬৩৫ জন।

সোমবার হাসপাতালে চিকিৎসাধীন ডেঙ্গু রোগীর সংখ্যা ছিল ৩৯৩১ জন। তার আগে রোববার ছিল ৪২৫৪ জন, শনিবার ছিল ৪৮৬০ জন, শুক্রবার ছিল ৪৬৯৭ জন। বৃহস্পতিবার হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা পাঁচ হাজারের বেশি ছিল।

অধ্যাপক এ বি এম আবদুল্লাহ ডেঙ্গু নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন,“ডেঙ্গু অনেক কমে আসছে।”

এ বছর বর্ষার শুরুতেই এইডিস মশাবাহিত ডেঙ্গু রোগ প্রকট আকার ধারণ করে। অন্য বছর সেপ্টেম্বরে রোগীর সংখ্যা বেশি হলেও এবার অগাস্টেই আক্রান্তের সংখ্যা অতীতের সব রেকর্ড ভেঙে অর্ধ লক্ষ ছাড়িয়ে যায়।

সেপ্টেম্বরে ডেঙ্গুর প্রাদুর্ভাব বেড়ে যাওয়ার অতীত প্রবণতার বিষয়টি মনে রেখেই ডা. আবদুল্লাহ বলেন, “ঝুঁকি হয়ত আছে। তবে,এখন তো সবাই সচেতন। আমার মনে হয় না যে, এখন আর এত আতঙ্কিত হওয়ার কিছু আছে।”

বাংলাদেশে যখন ডেঙ্গু জ্বর প্রধম ধরা পড়েছিল, সেই ২০০০ সাল থেকে তা নিয়ে কাজ করে আসছেন মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক আবদুল্লাহ।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী,এবছর এপর্যন্ত মোট ৭২ হাজার ৭৪৫ জন ডেঙ্গু রোগী দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৮ হাজার ৮১১ জন।

মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৭৮৪ জন ডেঙ্গু জ্বর নিয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এই রোগীদের মধ্যে ঢাকায় ৩৪৪ জন এবং ঢাকার বাইরে ৪৩৯ জন।

সোমবার নতুন রোগীর সংখ্যা ছিল ৮৬৫ জন, আগের দিন রোববার ছিল ৯০২ জন।

এবার ডেঙ্গু জ্বরে মৃত্যুর সংখ্যাও অতীতকে ছাড়িয়ে গেছে।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট আইইডিসিআর ডেঙ্গুতে মৃত্যুর ১৮৮টি তথ্য পেলেও ৯৬টির ডেথ রিভিউ শেষে ৫৭ জনের ডেঙ্গুতে মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

আরও খবর