ডেঙ্গু: ২৪ ঘণ্টায় ঢাকার বাইরে আক্রান্তের সংখ্যা হাজার ছাড়িয়েছে

ঢাকার সঙ্গে পাল্লা দিয়ে রাজধানীর বাইরেও বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। মশাবাহিত এ রোগে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ঢাকার বাইরে এক হাজারের বেশি মানুষ হাসপাতালে ভর্তি হয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2019, 11:50 AM
Updated : 6 August 2019, 11:52 AM

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত সারাদেশে দুই হাজার ৩৪৮ জন ডেঙ্গু নিয়ে বিভিন্ন হাসপাতালে গেছেন।

এর আগের ২৪ ঘণ্টায় দুই হাজার ৬৫ জন ডেঙ্গু নিয়ে বিভিন্ন হাসপাতালে গিয়েছিলেন।

গত ২৪ ঘণ্টায় রাজধানীর বাইরের বিভিন্ন জেলায় এক হাজার ৬৪ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। একদিন আগে এই সংখ্যা ছিল ৯০৬ জন।

গত ২৪ ঘণ্টায় ঢাকার বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু নিয়ে ভর্তি হয়েছেন ১ হাজার ২৮৪ জন। তার আগের ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ১ হাজার ১৫৯ জন।

সবমিলিয়ে এই বছরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৩০ হাজারের কাছাকাছি পৌঁছেছে। এতে মৃতের সংখ্যা স্বাস্থ্য অধিদপ্তর ২৩ জন বলে জানালেও বিভিন্ন গণমাধ্যমে ৯০ এর বেশি মৃত্যুর খবর ইতোমধ্যে এসেছে।

মাঝে দুদিন হাসপাতালে নতুন রোগী ভর্তির সংখ্যা কিছুটা কমলেও রোববার থেকে এই ধারা আবার বাড়তির দিকে যায়।

শেরপুরের হাসপাতালে চলছে ডেঙ্গু রোগীর চিকিৎসা

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত সারাদেশে ২৯ হাজার ৯১২ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিয়েছেন। বর্তমানে সাত হাজার ৯৬৮ জন বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। চিকিৎসা শেষে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছেন ২১ হাজার ৯২১ জন।

এর মধ্যে রাজধানীর ৩৮টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৫ হাজার ১৮২ জন ডেঙ্গু রোগী। আর ঢাকার বাইরের বিভিন্ন জেলায় ভর্তি আছেন ২ হাজার ৮৩২ জন।  

পুরো জুলাই মাসে সারা দেশে ১৬ হাজার ২২৩ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসাপাতালে ভর্তি হয়েছিলেন। আর অগাস্ট মাসের প্রথম পাঁচ দিনেই হাসপাতালে গেছেন ১১ হাজার ৪৫১ জন ডেঙ্গু রোগী।

ঢাকা বিভাগের জেলাগুলোতেই সবচেয়ে বেশি ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় এসব জেলার হাসপাতালগুলোতে ডেঙ্গু নিয়ে ভর্তি হয়েছেন ২৭৩ জন।

এছাড়া চট্টগ্রাম বিভাগে ২৩১ জন, খুলনা বিভাগে ১৬৪ জন, রাজশাহী বিভাগে ১০৬ জন, বরিশাল বিভাগে ১২৪ জন, ময়মনসিংহ বিভাগে ৬৮ জন, রংপুর বিভাগে ৬৬ জন এবং সিলেট বিভাগে ৩২ জন নতুন রোগী ভর্তি হয়েছেন হাসপাতালে।

আরও খবর