এক দিনে ৪ কোভিড রোগীর মৃত্যু

নতুন রোগী শনাক্ত হয়েছে ৩৫০ জন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2022, 12:10 PM
Updated : 24 Sept 2022, 12:10 PM

দেশে গত ২৪ ঘণ্টায় চারজন কোভিড রোগীর মৃত্যু হয়েছে, এই সংখ্যা গত দুই মাসে সর্বোচ্চ।

স্বাস্থ্য অধিদপ্তরের শনিবারের বুলেটিনে আগের ২৪ ঘণ্টায় চারজনের মৃত্যু এবং ৩৫০ জন নতুন রোগী শনাক্তের তথ্য জানানো হয়েছে।

আগের দিন মৃত্যু হয়েছিল একজনের। করোনাভাইরাস সংক্রমণ কমে আসার মধ্যে গত দুই মাসে দিনে মৃত্যুর সংখ্যা ৩ এর উপরে ওঠেনি। সর্বশেষ গত ২৮ জুলাই চারজনের মৃত্যুর খবর এসেছিল।  

নতুন চারজনের মৃত্যুতে মহামারীতে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৯ হাজার ৩৫১ জন।

আর নতুন শনাক্ত রোগীদের নিয়ে দেশে শনাক্ত মোট কোভিড রোগীর সংখ্যা বেড়ে ২০ লাখ ২১ হাজার ১১৮ জন হয়েছে।

গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৬৬৮ জনের নমুনা পরীক্ষা করে ৩৫০ রোগী শনাক্ত হয়। তাতে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার দাঁড়িয়েছে ১৩ দশমিক ১২ শতাংশ, যা শুক্রবার ছিল ১৫ দশমিক ৩৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় ৩৫০ জন কোভিড রোগীর সেরে ওঠার তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ হলেন ১৯ লাখ ৬২ হাজার ৫১৪ জন।

নতুন শনাক্ত রোগীদের মধ্যে ২৯৯ জনই ঢাকা জেলার বাসিন্দা। গত একদিনে দেশের ১১ জেলায় নতুন রোগী পাওয়া গেছে।

গত একদিনে মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ৩ জন পুরুষ এবং একজন নারী। তাদের একজনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, একজনের ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, একজনের ৬১ থেকে ৭০ বছরের মধ্যে এবং একজনের বয়স ৭১ থেকে ৮০ বছরের মধ্যে।

তাদের একজন ঢাকা, একজন জয়পুরহাট একজন সিলেট এবং একজন মৌলভীবাজার জেলার বাসিন্দা ছিলেন। তাদের মধ্যে তিনজন সরকারি হাসপাতাল এবং একজন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে গত বছরের ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ২০২০ সালের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২০২১ সালের ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

বিশ্বে করোনাভাইরাস আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছে ৬৫ লাখ ৩৫ হাজারের বেশি মানুষ। বিশ্বজুড়ে আক্রান্ত ছাড়িয়েছে ৬১ কোটি ৪৭ লাখ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক