শুক্রবার শুরু ছাপচিত্র প্রদর্শনী ‘হরিৎ পদ্য’

প্রদর্শনী চলবে ২২-২৪ মার্চ, প্রতিদিন বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2024, 03:18 PM
Updated : 20 March 2024, 03:18 PM

জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং পরিবেশগত সংরক্ষণ বিষয়ে ‘Verdant Verse’ বা ‘হরিৎ পদ্য’ শিরোনামে ছাপচিত্র প্রদর্শনী ও ছাপচিত্র স্টুডিও উপস্থাপনা শুরু হতে যাচ্ছে।

ঢাকার গুলশান-তেজগাঁও লিংক রোডে অবস্থিত আর্ট স্পেস আলোকি'তে এ প্রদর্শনী চলবে ২২-২৪ মার্চ, প্রতিদিন বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত।

শুক্রবার বিকেল চারটায় উদ্বোধন অনুষ্ঠানে অতিথি থাকবেন পরিবেশ অধিদপ্তরের পরিচালক মো. জিয়াউল হক, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, শিল্পী নাসিম আদমেদ নাদভী।

প্রদর্শনীর তত্ত্বাবধায়ক হিসেবে আছেন শূন্য আর্ট স্পেসের পরিচালক জাফর ইকবাল।

আয়োজকদের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শূন্য আর্ট স্পেসের উদ্যোগে ২০১৭ সালে ‘চলন্তিকা’ নামে একটি ভ্রাম্যমাণ স্টুডিও চালু করা হয়।

‘চলন্তিকা’ ইতোমধ্যে ঢাকার বেশ কয়েকটি স্থানসহ নারায়ণগঞ্জ, মানিকগঞ্জে কর্মশালা পরিচালনা করেছে।

এরই ধারাবাহিকতায় ‘চলন্তিকা’ গত ১১ ফেব্রুয়ারি থেকে তিনদিন মানিকগঞ্জের সিংগাইর উপজেলার গোলাইডাঙ্গা মুক্তিযুদ্ধ স্মৃতি কলেজ, গোলাইডাঙ্গা প্রাথমিক ও উচ্চবিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মধ্যে সচেতনতা তৈরিতে জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং পরিবেশগত সংরক্ষণ বিষয়ে একটি ছাপচিত্র কর্মশালার আয়োজন করে।

সেই কর্মশালার ৩৮৪ জন অংশগ্রহণকারী শিক্ষার্থী সৃজিত শিল্পকর্মগুলো নিয়ে ২২-২৪ মার্চ ‘হরিৎ পদ্য’ শিরোনামে প্রদর্শনী ও ভ্রাম্যমাণ স্টুডিওর উপস্থাপনার আয়োজন থাকবে।

প্রদর্শনীর সময়ে আগ্রহী দর্শকদের ‘চলন্তিকা’র ভ্রাম্যমাণ স্টুডিওতে বিনামূল্যে কর্মশালা করার সুযোগ থাকবে।