সতীশের মৃত্যু, বলিউডে শোকের একটি দিন

কৌশিক সতীশের বয়স হয়েছিল ৬৭ বছর।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2023, 01:28 PM
Updated : 9 March 2023, 01:28 PM

বলিউডে প্রথমে অভিনয়, পরে পরিচালনায় আসা নির্মাতা সতীশ কৌশিক আর নেই। তার মৃত্যুতে শোক-ভালোবাসার বার্তা জানিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব হয়েছেন বলিউডি অভিনয়শিল্পীরা।

এনডিটিভি জানিয়েছে, জনপ্রিয় এই অভিনেতার বয়স হয়েছিল ৬৭ বছর। হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান বলে জানিয়েছেন তার বন্ধু হিন্দি সিনেমার বর্ষীয়ান অভিনেতা অনুপম খের।

এমনিতে সুস্থই ছিলেন সতীশ কৌশিক। বুধবার গীতিকার জাভেদ আখতারের বাড়িতে হোলি উৎসবে মেতেছিলেন ইন্ডাস্ট্রির আরও কয়েকজনের সঙ্গে। রঙ খেলার সেই ছবিও সোশাল মিডিয়ায় পোস্ট করেছিলেন।

এরপর রাতে দিল্লিতে গিয়ে এক বন্ধুর বাড়িতে ছিলেন সতীশ। সেখানে প্রথমে বুকে অস্বস্তি ও পরে ব্যথা শুরু হলে বন্ধু তাকে নিয়ে হাসপাতালে রওনা হন। গুরুগ্রাম ফর্টিস হাসাপাতালে পৌঁছানোর পর চিকিৎসক এই অভিনেতাকে মৃত ঘোষণা করেন।

অনুপম খের জানিয়েছেন, দিল্লিতে ময়নাতদন্তের পর বৃহস্পতিবার সতীশের মরদেহ আসবে মুম্বাইয়ে তার বাসবভনে।

গত ৭ মার্চ ফেইসবুক ও ইনস্টাগ্রামে সতীশ হোলি উদযাপনের ছবি শেয়ার করে লিখেছেন, “রঙিন আনন্দ। নবদম্পতি আলী ফজল ও রিচা চাড্ডার সাথে দেখা হল। সবাইকে হোলির শুভেচ্ছা। হ্যাপি হোলি ২০২৩। বন্ধুত্বের ভালোবাসা সবার জন্য।“

ওই উৎসবে রিচা, ফজল, জাভেদ আখদারে সঙ্গে তোলা ছবিতে সতীশ ছিলেন হাস্যজ্জ্বল। সোশ্যাল মিডিয়ায় এটি ছিল তার শেষ পোস্ট।

দিল্লিতে ‘ন্যাশনাল স্কুল অব ড্রামায়’ একসঙ্গে পড়াশোনা করার সময় বন্ধুত্ব হয় সতীশ ও অনুপম খেরের, সে সম্পর্ক অটুট থাকে পরবর্তী সাড়ে চার দশক ধরে।বন্ধুকে হারানোর হাহাকার ফুটে উঠেছে অনুপমের টুইটে।

অনুপম লিখেছেন, “৪৫ বছরের বন্ধুত্বের হঠাৎ বিচ্ছেদ। জানি মৃত্যু জীবনের সবচেয়ে বড় সত্য। কিন্তু প্রিয় বন্ধুর জন্য সেটি লিখতে হবে তা কোনোদিন ভাবিনি। তোমার মত বন্ধুর অনুপস্থিতিতে জীবন বদলে যাবে। “

পরিচালক-প্রযোজক ফারাহ খান ফেইসবুকে লিখেছেন, “আকস্মিক এবং অত্যন্ত দুঃখজনক’।

সতীশের ছবি ইনস্টাগ্রামে শেয়ার করেছেন নির্মাতা সুভাষ ঘাই।

সুভাষ লিখেছেন “এটা আমার জন্য হৃদয় বিদারক খবর যে আমরা আমাদের এক সেরা বন্ধু সতীশকে হারিয়েছি। আমার জানা বড় মাপের মানুষদের একজন তিনি। তিনি হঠাৎ করে আমাদের ছেড়ে চলে গেলেন। আমি দুঃখিত। ওম শান্তি।

নিজের শোকাতুর অবস্থার কথা জানিয়ে টুইট করেছেন অভিনেতা মনোজ বাজপেয়ী।

“হতবাক হয়ে গেছি। আমাদের সবার জন্য এই মৃত্যু ক্ষতি নিয়ে এসেছে। তার পরিবারের জন্য আমার সমবেদনা। আপনি শান্তিতে থাকুন সতুশ ভাই” লিখেছেন মনোজ।

অভিনেতা বরুণ ধাওয়ান তার ইনস্টাগ্রামে সতীশের ছবি শেয়ার করে লিখেছেন, ‘শোক, শ্রদ্ধা’।

অভিনেতা আরবাজ খান সতীশের সঙ্গে কয়েকটি ছবি শেয়ার করেছেন টুইটারে।

ছবিতে আরবাজের ভাই সালমান খান ও সোহেল খানকেও দেখা যাচ্ছে। আরবাজের ক্যাপশন, “তোমাকে মিস করব। ওম শান্তি।“

অভিনেত্রী নেহা ধুপিয়ার টুইট হল. “সিনেমার জন্য, হাসির জন্য ধন্যবাদ। শান্তিতে বিশ্রাম নিন সতীশ কৌশিকজি। আপনার পরিবারের প্রতি আমার ভালোবাসা।“

নায়িকা ভূমি পেডনেকার তার ইনস্টাগ্রামে স্টোরিতে একটি পোস্ট শেয়ার করেছেন। সেখানে লেখা, “অত্যন্ত হৃদয়বিদারক। আপনি অনেক সন্তান রেখে গেলেন সিনেমা জগতে।“

নির্মাতা প্রযোজক করণ জোহরও ইনস্টাগ্রামের স্টোরির পোস্টে লিখেছেন, “খুবই মর্মান্তিক খবর। একজন দৃঢ় অভিনেতা, দয়ালু মানুষ তিনি। আমাদের সিনেমা ও ভাতৃত্বের জন্য মারাত্মক ক্ষতি।“

সতীশের সঙ্গে হোলি উদযাপন করা আলী ফজলের আবেগঘন পোস্ট নাড়া দিয়েছে প্রয়াত এই অভিনেতার অনুরাগীদের।

“আমরা একসঙ্গে খেললাম. তারপর আপনি চলে গেলেন। এমনও হতে পারে! চলে যাওয়ার সময় ছিল না। আপনি চিরকাল আমাদের সঙ্গে থাকবেন। কেবল বলছি, যাদের রেখে গেলেন তারা আপনাকে অনেক ভালোবাসে।“

বলিউডি অভিনেত্রী কঙ্গনা রাউত সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, “‘ইমার্জেন্সি’ ছবিতে সতীশ কৌশিকের পরিচালনা আমার মন জয় করে নিয়েছে। এমন ভালো মনে মানুষকে মিস করব। সতীশ কৌশিক অত্যন্ত ভালো মনের জেনুইন মানুষ ছিল। ওকে মিস করব।”

সতীশের জন্ম ১৯৫৬ সালের ১৩ এপ্রিল, হরিয়ানার মহেন্দ্রগড়ে। হরিয়ানা ও দিল্লিতে তার পড়াশোনা।

‘মিস্টার ইন্ডিয়া’ সিনেমায় ‘ক্যালেন্ডার’ চরিত্রটি করে অভিনয়ে সাড়া ফেলেন সতীশ। আর পরিচালনায় নাম করেন সালমান খানের জনপ্রিয় সিনেমা ‘তেরে নাম’ দিয়ে।

এছাড়া ‘দিওয়ানা মাস্তানা’, ‘প্রেম’, ‘ব্রিক লেন’ সিনেমায় তার অভিনয় আলোচনায় আসে। ‘রাম লক্ষণ’ ও ‘সাজান চলে শ্বাশুরাল’ সিনেমায় অভিনয় গুণে দুইবার ফিল্ম ফেয়ার জিতে নেন সতীশ। পরিচিতি আসে কৌতুক অভিনেতা হিসেবে। সাম্প্রতিক সময়ে ‘বাগি’ ও ‘ছত্রীওয়ালী’  সিনেমাতেও কাজ করেছেন তিনি।

পরিচালনায় সতীশ আসেন ১৯৯৩ সালে ‘রূপ কি রানি চোরো কা রাজা’ সিনেমা দিয়ে। পরে ‘হাম আপকে দিল মে রেহতে হ্যায়’, ‘মুঝে কুছ কেহনা হ্যায়’ সিনেমা পরিচালনা করে খ্যাতি কুড়ান সতীশ।