২৩ বছর পর এসে নায়কের সমান পারিশ্রমিক পান প্রিয়াঙ্কা

ভারতীয় অভিনয়শিল্পীর বঞ্চনা ঘোচে হলিউডে গিয়ে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2023, 05:13 PM
Updated : 10 May 2023, 05:13 PM

বলিউড কিংবা হলিউড, পারিশ্রমিকের ক্ষেত্রে লিঙ্গ বৈষম্যের শিকার হয়ে আসছিলেন অভিনেত্রীরা। ব্যতিক্রম নন প্রিয়াঙ্কা চোপড়াও।

মিস ওয়ার্ল্ড হয়ে বলিউডে নাম লেখালেও পারিশ্রমিকের ক্ষেত্রে বঞ্চনা তাকেও সইতে হয়েছে। আর বলিউড থেকে হলিউডে পাড়ি দেওয়ার পর তা ঘোচাতে পেরেছেন বলে জানালেন তিনি।

প্রিয়াঙ্কা বলেছেন, হলিউডের ওয়েব সিরিজ ‘সিটাডেল’-এ অভিনয় করে প্রথমবারের মতো নায়কের সমান পারিশ্রমিক পেয়ে বিস্মিত হয়েছিলেন তিনি।

‘অবিশ্বাস্য ও অকল্পনীয়’ এই ঘটনা নিয়ে তার মন্তব্য ছিল- “ঈশ্বরকে ধন্যবাদ। অবশেষে ২৩ বছর পরে!”

এনডিটিভি জানিয়েছে, সম্প্রতি আমেরিকান টক শো ‘দ্য ভিউ’-এ অতিথি হিসাবে উপস্থিত হয়ে অ্যামাজন স্টুডিওর প্রধান জেনিফার সালকের ইতিবাচক দৃষ্টিভঙ্গির জন্য তাকে ধন্যবাদ জানান প্রিয়াঙ্কা। তখনই তিনি জানান, কীভাবে নায়ক রিচার্ড ম্যাডেনের সমান পারিশ্রমিক পাওয়ার বিষয়টিকে শুরুতেই অবিশ্বাস করেছিলেন তিনি।

প্রিয়াঙ্কা বলেন, “আমি মনে করি, এই বিষয়ে নিয়ে আমার একটু কথা বলা উচিৎ। অ্যামাজন প্রাইমের ফিল্ম ও টিভির প্রধান জেনিফার সালকের ধারণা থেকেই ‘সিটাডেল’ নির্মিত হয়। পাঁচ বছর আগে এসে তিনি একটি গ্লোবাল মহাবিশ্ব তৈরি করতে চেয়েছিলেন।

“আমার প্রশ্ন হচ্ছে, স্টুডিও প্রধান একজন নারী না হলে, বিষয়টি কী অন্যরকম হত? সিনেমার টিম তাকে গিয়ে যখন বলে, ‘তারা সহ-অভিনেতা হিসেবে কাজ করছে। তাদের একই অর্থ দেওয়া উচিৎ।’ জবাবে তিনি বলেছিলেন, ‘একদমই, তাই হওয়া উচিৎ’।”

তবে প্রিয়াঙ্কার ধারণা ছিল, পুরুষ অভিনয়শিল্পীদের সমান পারিশ্রমিক আসলে তিনি পাবেন না। কারণ এমনটা দেখে আসেননি তিনি বলিউডে।

তবে বাস্তবে তাই ঘটেছে। তিনি বলেন, “সিটাডেলের পরে আমি যে কাজই করেছি, সমতা পেয়েছি। সুতরাং, এটা আমার জীবনে পরিবর্তন এনেছে।”

এর আগে ‘সাউথ বাই সাউথ ওয়েস্ট ফিল্ম ফেস্টিভালে’ প্রিয়াঙ্কা বলেছিলেন, “সিটাডেলে কাজ করার মধ্যদিয়ে আমি ক্যারিয়ারে প্রথমবারের মতো সমতা পেলাম।”

আগামীতে প্রিয়াঙ্কাকে আলিয়া ভাট ও ক্যাটরিনা কাইফের সাথে সিনেমা ‘জি লে জারা’-তে দেখা যাবে। সিনেমাটি পরিচালনা করবেন ফারহান আখতার।

Also Read: মুখ খুললেন প্রিয়াঙ্কা, জানালেন বলিউড ছাড়ার কারণ