সময় হলে কাজই আমাকে খুঁজে নেবে: রেখা

রেখা সোজাসাপ্টা কথা হল, তিনি কোন কাজটি করতে চান, বা চান না সেটি বেছে নেওয়ার স্বাধীনতা তিনি অর্জন করেছেন।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2023, 07:34 AM
Updated : 4 July 2023, 07:34 AM

তিনি পর্দায় নেই নয় বছর ধরে, কিন্তু মুম্বাইয়ে নানা পুরস্কার বিতরণ অনুষ্ঠান বা বিনোদন আয়োজনে প্রথম সারিতে দেখা যায় তাকে। তিনি রেখা, এ যুগের তারকাদের সঙ্গে তাল মিলিয়ে মঞ্চে আলো ছড়াতে এতটুকু কার্পণ্য তিনি করেন না। কেন সিনেমায় নেই তিনি বা আগামীতে থাকবেন কিনা, সেই প্রশ্নের উত্তরে এই অভিনেত্রীর অকপট উত্তর হল, সময় হলে কাজ তাকে খুঁজে নেবে।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, সম্প্রতি ভোগ ম্যাগাজিনের মুখোমুখি হয়েছিলেন ৬৯ বছর বয়সী এই অভিনেত্রী। ওই সাক্ষাৎকারে ক্যারিয়ার নিয়ে রেখা যা বলেছেন, তাতে স্পষ্ট যে অভিনয়কে তিনি এখনও চিরতরে বিদায় দেননি, আবার খোলাসাও করেননি ঠিক কতদিন অভিনয় থেকে দূরে থাকবেন।

রেখার সোজাসাপ্টা কথা হল, তিনি কোন কাজটি করতে চান, বা চান না, সেটি বেছে নেওয়ার স্বাধীনতা তার রয়েছে, যা তাকে প্রশান্তিতে রাখে।

“সিনেমা না করলেও অভিনয়শিল্পী সত্ত্বা আমার মধ্যে অটুট আছে, যা দর্শকদের চোখে পড়ে। আমি জানি সময় হলে উপযুক্ত কাজটি ঠিক আমার কাছে আসবে। তবে আমার বিলাসিতা হল ‘না’ বলতে পারার ক্ষমতা। আর যদি কোনো সিনেমায় কাজ নাও করি, তবুও শিল্পী সত্ত্বা আমাকে ছেড়ে যাবে না।”

রেখা প্রতিদিন নিজেকে একজন নবাগত হিসেবে অনুভব করেন। আর এখনকার অভিনয়শিল্পীদের মধ্যে যারা এ ধরনের মানসিকতার, তাদের তিনি পছন্দ করেন।

তাকে প্রশ্ন করা হয়েছিল, কাউকে অনেকদিন ধরে ভালোবাসলে সেখানে প্রেম উধাও হয়ে যায় কিনা। উত্তরে প্রেম-ভালোবাসা নিয়ে নিজস্ব দর্শনও জানিয়েছেন রেখা।

“আমি বিশ্বাস করি, একবার সম্পর্ক প্রতিষ্ঠিত হলে তা রয়ে যায় চিরকালের জন্য। কখনও কখনও প্রত্যাশা বেড়ে যায়, কিন্তু সত্যিকারের সম্পর্ক টিকে থাকে।”

তামিল অভিনেতা জেমিনি গনেশন ও তেলেগু অভিনেত্রী পুষ্পাভ্যালীর ঘরে রেখার জন্ম। ১৪ বছর বয়সে সিনেমায় পা রেখেছিলেন রেখা। অভিনয় এবং ব্যক্তিগত জীবন নিয়ে নানা বিতর্ক রটনায় সব যুগেই আলোচনায় থেকেছেন তিনি।

অভিনয় জীবনের সংগ্রাম সম্পর্কে সংক্ষিপ্ত করে রেখা ভোগ ম্যাগাজিনকে বলেছেন, জন্মগতভাবে একজন শিল্পীর অধ্যাবসায় গুণ নিয়ে তিনি পৃথিবীতে এসেছেন।

“চোখ এবং হৃদয় খোলা রেখেছি আজীবন। প্রতিদিনই কিছু না কিছু শেখার চেষ্টা করি।”

রেখা জানান, তার ক্যারিয়ার একটু একটু করে গড়ে দিয়েছেন তার মা পুষ্পাভ্যালী। মায়ের আদর্শ আর মূল্যবোধকে চলার পথের পাথেয় করে নিয়েছেন তিনি।

“মা ছিলেন আমার পরামর্শদাতা। একজন বুদ্ধিমতি নারী। আমার কাছে তিনি দেবী। মা আমাকে ভালোবাসাকে আকড়ে ধরে বাঁচতে শিখিয়েছিলেন। তিনি আমাকে সবসময় বলতেন, আমি যেন কোনো চমকের কাছে হার না মানি। বরং যা করতে ভালোবাসি তাই যেন করে যাই।”

১৮০টির বেশি সিনেমায় অভিনয় করা রেখার প্রথম অভিনয় তেলেগু সিনেমায় শিশুশিল্পী হিসেবে। এরপর তার প্রথম মুক্তি পাওয়া হিন্দি সিনেমা ১৯৭০ সালের ‘সাওয়ান ভাদো’। ওই সিনেমায় তার বিপরীতে ছিলেন অভিনেতা নবীন নিশ্চল। বক্স অফিসে ‘হিট’ হয় সেই সিনেমা। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে।

একে একে সুপারহিট ছবি আসে রেখার জীবনে। ‘কাহানি কিসমত কি’, ‘মিস্টার নটবরলাল’, ‘সিলসিলা’, ‘উমরাও জান’, মুকাদ্দার কা সিকান্দর, ‘খুন-পাসিনা’, ‘উৎসব’, ‘দো আনজানে’সহ অসংখ্য ব্যবসা সফল সিনেমা বলিউডকে এনে দিয়েছেন রেখা।

১৯৭৬ সালে মুক্তি পাওয়া ‘দো আনজানে’ ছবিতে প্রথমবারের মতো জুটি বেঁধে অভিনয় করেন অমিতাভ বচ্চন ও রেখা। এরপর সিনেমা করতে করতেই বলিউড মেগাস্টার অমিতাভ বচ্চনের সঙ্গে তার নামটি জড়িয়ে যায়। জনসমক্ষে নিজেদের প্রেমের সম্পর্কটি কখনো স্বীকার না করলেও, একের পর এক সিনেমা উপহার দিয়েছেন অমিতাভ-রেখা। এ জুটির ছবি মুক্তি পেলেই প্রেক্ষাগৃহে দর্শকেরা হুমড়ি খেয়ে পড়তেন।

১৯৮১ সালে মুক্তি পাওয়া ‘সিলসিলা’ সিনেমায় অমিতাভ-রেখার রসায়ন দেখে বিমোহিত হয়ে যান দর্শকেরা। কিন্তু কোনো এক অজানা কারণে এরপর আর কখনই একসঙ্গে পর্দায় হাজির হননি তারা।

রেখাকে শেষ দেখা গেছে ২০১৪ সালে ‘সুপার ন্যানি’ সিনেমায়।