অরিজিতের রেস্তোরাঁয় খাবার মিলছে ৪০ রুপিতে

‘হেঁশেল’ নামের অরিজিতের ওই রেস্তরাঁ জিয়াগঞ্জে, যা খোলা থাকে সকাল ১১টা থেকে রাত সাড়ে দশটা পর্যন্ত।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2023, 07:58 AM
Updated : 17 May 2023, 07:58 AM

অভিনয় শিল্পী, লেখক বা ক্রিকেটারদের মত ভারতীয় সংগীত শিল্পী অরিজিৎ সিংয়েরও আয়-রোজগারের একটি বিকল্প উৎস আছে। তিনি একটি রোস্তোরাঁর মালিক, যেখানে খাবার খেতে গিয়ে হাজার হাজার রুপি খরচ হয় না। নানা ধরনের পদ মেলে ৪০ থেকে দেড়শ রুপির মধ্যে।

বর্তমানে কনসার্টের জন্য ভারতে সবচেয়ে বেশি পারিশ্রমিক নেওয়া গায়কদেরও একজন অরিজিৎ। ছত্রিশ বছর বয়সে সংগীতে দারুণ খ্যাতি পাওয়া এই শিল্পী পরিচিত তার ‘সাদামাটা’ জীবন যাপনের জন্য।

পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের জিয়াগঞ্জে অরিজিতের বাড়ি। স্ত্রী এবং দুই ছেলেকে নিয়ে সেখানেই থাকেন এই গায়ক।

আনন্দবাজার জানিয়েছে, ‘হেঁশেল’ নামের অরিজিতের ওই রেস্তোরাঁ জিয়াগঞ্জ শহরেই, যা খোলা থাকে সকাল ১১টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত।

বিরিয়ানি, কাবাব, সবজি থেকে শুরু করে কয়েক পদের খাবার পাওয়া যায় ‘হেঁশেলে’। শিক্ষার্থীরা সেখানে ‘ভেজ থালি’ খেতে পারেন মাত্র ৪০ টাকায়।

এই রেস্তোরাঁ দেখভাল করেন গায়কের বাবা সুরেন্দ্র সিং। আনন্দবাজারকে তিনি বলেন, “ব্যবসায়িক লাভের স্বার্থে নয়, বরং কর্মসংস্থান ও স্বল্পমূল্যে খাবার দেওয়াই লক্ষ্য।“

অরিজিৎ যে কেবল সস্তায় খাবার হোটেল খুলেছেন তা নয়। জিয়াগঞ্জে হাসপাতাল নির্মাণ থেকে খেলায় মাঠ, ইংরেজি শেখানোর ক্লাসও চালু করেছেন এই শিল্পী।

এদিকে কিছুদিন আগে আওরঙ্গবাদে কনসার্ট শেষে ভক্তদের ‘উন্মদনার’ খেসারত দিতে হয় অরিজিৎকে। চলতি মাসের প্রথমদিকে ওই কনসার্ট শেষ করেই মঞ্চ থেকে নামছিলেন অরিজিৎ। সে সময় এক নারী ভক্ত হাত বাড়িয়ে দেন শিল্পীর হাত ধরতে। অরিজিৎও পাল্টা হাত বাড়ালে ওই নারী হঠাৎ হাত টানাটানি শুরু করেন। এতে ডান হাতে আঘাত পান অরিজিৎ।

ভক্ততের প্রদি ‘সহনশীল’ অরিজিৎ হাতে ব্যথা পাওয়ার পরও ওই নারীর সঙ্গে ভদ্রভাবে কথা বলেছেন।

এই কনসার্ট আরও অনেক ঘটনা ঘটেছে। আরেক ভক্ত অরিজিৎকে পপকর্ন খাওয়ার প্রস্তাব দেন। সেই প্রস্তাব মেনে নিয়ে মঞ্চে পপকর্ন খেতে দেখা যায় শিল্পীকে।