আর্কেডিয়ায় সাঁকোর চিত্রপ্রদর্শনী ‘মুহূর্তের বিম্ব’

ঢাকার বনানীতে ‘আর্কেডিয়া আর্টস’ গ্যালারিতে এ প্রদর্শনী চলবে ৭ অক্টোবর পর্যন্ত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2022, 06:27 AM
Updated : 23 Sept 2022, 06:27 AM

নারী চারু শিল্পীদের সংঘ ‘সাঁকো’র আয়োজনে ঢাকার আর্কেডিয়া আর্টস গ্যালারিতে শুরু হচ্ছে প্রদর্শনী ‘এফেমেরাল রিফ্লেকশনস’।

শিল্পী নাঈমা হক, ড. ফরিদা জামান, ফারেহা জেবা, কনক চাঁপা চাকমা, রেবেকা সুলতানা মলি, শুলেখা চৌধুরী, ফারজানা ইসলাম মিল্কি ও কুহুর ছবি স্থান পেয়েছে এ প্রদর্শনীতে। অতিথি শিল্পী হিসেবে সুমনা আক্তার, লুবনা চর্যা ও আতিয়া মাইবমের ছবিও থাকছে।

শুক্রবার বিকেল সাড়ে ৫টায় এ প্রদর্শনীর উদ্বোধন করবেন সংসদ সদস্য আরমা দত্ত এবং বাংলাদেশ নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবীর। প্রদর্শনী চলবে ৭ অক্টোবর পর্যন্ত।

সরকারি ছুটির দিন বাদে দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে বনানীর ‘আর্কেডিয়া আর্টস’।

আয়োজকদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, “প্রায় ১৬ বছর আগে একদল তরুণ নারী শিল্পী একত্রিত হয়েছিলেন চিত্রকলা এবং শিল্পের বাইরে আরো কিছু করার তাগিদ নিয়ে। সামাজিক দায়বদ্ধতাকে শিল্পের মাধ্যমে উত্তরণের প্রয়াস নিয়ে তাদের এই দলগত পথচলা শুরু।

“পরে শিল্পী কুহুর নেতৃত্বে ফারেহা জেবা ও কনক চাঁপা চাকমার সহায়তায় তারা সাঁকো নামে একটি প্লাটফর্ম গঠন করেন। অনেক প্রতিবন্ধকতা ও প্রতিকূলতা পেরিয়ে ৯ শিল্পীর সাঁকো সম্পূর্ণভাবে একটি দাতব্য দল হিসেবে কাজ করছে এক যুগেরও বেশি সময় ধরে।”

শিল্পচর্চার পাশাপাশি সাঁকোর শিল্পীরা বিভিন্ন সময়ে সেন্টার ফর দ্য রিহ্যাবিলিটেশন অব দ্য প্যারালাইজডে (সিআরপি) চিকিৎসাধীন পক্ষাঘাতগ্রস্থ রোগী, অ্যাসিড সন্ত্রাসের শিকার নারী, ক্যান্সারে আক্রান্ত ও অটিস্টিক শিশুদের সঙ্গে ছবির কর্মশালা করেছেন।

প্রতিযোগিতার আয়োজন করেও দুর্দিনে শিল্পীদের পাশে দাঁড়িয়েছেন এই প্ল্যাটফর্মের শিল্পীরা। সমস্যাগ্রস্ত শিক্ষার্থীদের টিউশন ফি’র দায়িত্ব নেওয়ার পাশাপাশি প্রয়োজনে শিল্পীদের অনুদান দিতেও তারা এগিয়ে এসেছেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক