জয় গোস্বামীর প্রশংসায় আপ্লুত মোশাররফ করিম

“তিনি আমার অভিনয় পছন্দ করেন, এটা শুনেই তো ভালো লাগছে। আমি উনার সাথে দেখা করব,”বললেন মোশাররফ করিম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2023, 09:07 AM
Updated : 8 Jan 2023, 09:07 AM

বাংলা ভাষার কবিতাপ্রেমীদের কাছে দারুণ জনপ্রিয়তা পাওয়া পশ্চিমবঙ্গের কবি জয় গোস্বামীর কণ্ঠে ঝরলো অভিনেতা মোশাররফ করিমের অভিনয়ের প্রশংসা। মোশাররফ করিমের কাছে তার ‘প্রণাম’ পৌঁছে দেওয়ার অনুরোধ করলেন কবি।

শুক্রবার ঢাকা লিট ফেস্টের দ্বিতীয় দিনের সন্ধ্যায় ‘কবিতা বিষয়ক একটি সেশনে বক্তব্যের এক ফাঁকে মোশাররফ করিমের অভিনয়ের তুমুল প্রশংসা করেন জয় গোস্বামী। বাংলা একাডেমির নজরুল মঞ্চে ‘মুখোমুখি’ শিরোনামে ওই আলোচনা অনুষ্ঠানটি হয়। সঞ্চালনা করেন কবি শামীম রেজা।

জয় গোস্বামী বলেন, “আমি অভিনেতা মোশাররফ করিমের অভিনয় দেখেছি। তার সাথে যদি আপনাদের কারো দেখা হয়, আমার প্রণাম তার কাছে পৌঁছে দেবেন। তাকে বলবেন, কলকাতা শহরের এক বৃদ্ধ তাকে প্রণাম জানিয়েছেন। এটা আপনাদের কাছে আমার অনুরোধ।”

কবির কণ্ঠে এমন প্রশংসার কথা শুনে জয় গোস্বামীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন মোশাররফ করিমও। গ্লিটজকে তিনি বলেন, জয় গোস্বামীর সাথে ফোনে কথা হলেও কখনো দেখা হয়নি। তিনি জয় গোস্বামীর সাথে দেখা করবেন।

“উনি এত বড় মাপের একজন মানুষ। তিনি আমার অভিনয় পছন্দ করেন, এটা শুনেই তো ভালো লাগছে। আমি উনার সাথে দেখা করব।”

৫১ বছর বয়সী মোশাররফ করিম ১৯৯৯ সালে ‘অতিথি’ নাটক দিয়ে টিভিতে অভিনয় শুরু করেন। এরপর গত দুই দশকে সাড়ে ছয়শর বেশি নাটকে তিনি অভিনয় করেছেন।

২০০৪ সালে জয়যাত্রা সিনেমার মধ্য দিয়ে বড় পর্দায় আসা মোশাররফ করিম এক ডজন চলচ্চিত্রেও অভিনয় করেছেন। বাংলাদেশের মত পশ্চিমবঙ্গের দর্শকদের কাছেও তিনি দারুণ জনপ্রিয়।

আর ৬৯ বছর বয়সী জয় গোস্বামী বাংলা ভাষার জীবনানন্দ পরবর্তী অন্যতম জনপ্রিয় কবি। ‘পাগলী তোমার সঙ্গে’ কাব্য সংকলনের জন্য ২০০০ সালে তিনি সাহিত্য অকাদেমি পুরস্কার পান।

১৯৭৬ সালে প্রকাশিত হয় জয় গোস্বামীর প্রথম কবিতার বই 'ক্রিসমাস ও শীতের সনেটগুচ্ছ'। এ পর্যন্ত তার ত্রিশটির বেশি কবিতাগ্রন্থ প্রকাশিত হয়েছে। তার লেখা উপন্যাস ও গদ্যগ্রন্থের সংখ্যাও প্রায় দুই ডজন।