প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে বটতলার নানা আয়োজন

শুক্রবারের এই উদযাপনে মহিলা সমিতিতে মঞ্চস্থ হবে নাটক ‘রাইজ অ্যান্ড শাইন’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2022, 12:58 PM
Updated : 31 August 2022, 12:58 PM

নানা আয়োজনে চতুর্দশ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করতে যাচ্ছে নাট্য সংগঠন বটতলা। গত ২৭ অগাস্ট ছিল বটতলার প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে আগামী শুক্রবার ‘প্রাণ-অপ্রাণের সংযোগে দাঁড়াক ঘুরে পৃথিবী’ স্লোগান নিয়ে বটতলা দিনব্যাপী আয়োজন সাজিয়েছে।

সংগঠনটির পরিচালক (যোগাযোগ) কাজী রোকসানা রুমা জানান, এ আয়োজনে থাকছে ‘বটতলার আলাপ’ ‘নাদিম স্মৃতি নাট্যপদক ২০২২ প্রদান’ ‘প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন’ এবং নাটক ‘রাইজ অ্যান্ড শাইন’ এর মঞ্চায়ন।

শুক্রবার সকাল ১১টা থেকে রাজধানীর নাটক সরণির মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে এ আয়োজন শুরু হবে।

আলাপের বিষয়- থিয়েটারে হালের ‘সংকট’ বিতর্ক ও অনাস্থার সুলুক সন্ধান: সমাধান কোন পথে? এতে আলোচক থাকবেন অভিনেত্রী ও নির্দেশক ত্রপা মজুমদার, শিক্ষক-নির্দেশক ইউসুফ হাসান অর্ক ও নাট্যকার রুমা মোদক। মূল বক্তব্য উপস্থাপন করবেন নাট্যকার ও শিক্ষক সামিনা লুৎফা নিত্রা ও সৌম্য সরকার। সভাপতিত্ব করবেন অধ্যাপক শফি আহমেদ।

বিকাল ৩টায় হবে বটতলার কর্মিসভা। সন্ধ্যা ৭টা মঞ্চস্থ হবে বটতলার নতুন নাটক ‘রাইজ অ্যান্ড শাইন’। দারিও ফো এবং ফ্র্যাঙ্কা রামে রচিত নাটকটি রূপান্তর করেছেন অধ্যাপক আবদুস সেলিম। মঞ্চে নির্দেশনা দিয়েছেন ম সাঈদ। রাত ৮.১৫ মিনিটে দেওয়া হবে ‘নাদিম স্মৃতি নাট্যপদক ২০২২’।

রোকসানা রুমা বলেন, “২০১৪ সালে বটতলা হারিয়েছিল প্রতিভাবান নাট্যকর্মী নাসিরউদ্দীন নাদিমকে। তার স্মৃতিকে ধরে রাখতেই প্রতি ২ বছর পর পর বটতলার কোনো একজন কর্মীকে এই পদক দেওয়া হয়।”

২০০৮ সালের ২৭ আগস্ট পথচলা শুরু করে বটতলা। সেই থেকে এ পর্যন্ত বটতলা মঞ্চে এনেছে বেশ কয়েকটি নাটক। যার মধ্যে রয়েছে- ধামাইল, খনা, দ্য ট্রায়াল অফ মাল্লাম ইলিয়া, ক্রাচের কর্নেল, মার্ক্স ইন সোহো, রাইজ অ্যান্ড শাইন, মধুশিকারী, বন্যথেরিয়াম।

এছাড়া দলটির পথনাটকের মধ্যে উল্লেখযোগ্য জতুগৃহ, আর নয় চুপ থাকা, সুন্দরবন কথা, তামাশানগর মডেল থানা, রাতের রানী, তুমিই বাংলাদেশ, বৃক্ষ সম্মেলন অথবা পুরো ঐতিহাসিক, বিনির্মাণ। ২০১৪, ২০১৬ এবং ২০১৯ সালে বটতলা আয়োজন করেছিলো তিনটি আন্তর্জাতিক নাট্যেৎসব ‘বটতলা রঙ্গমেলা’।

রোকসানা রুমা বলেন, “বটতলার প্রতিবাদের ভাষা থিয়েটার। সেই থিয়েটারের ভাষায়ই কথা বলেছে বটতলা সবসময়। দেশের নানা সংকটকালে বটতলা শিরদাড়া উঁচু করে থেকেছে মানুষের পাশে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক