'দ্য কাশ্মির ফাইলস' এর সিক্যুয়েলের জন্য 'ফাঁদে' পড়তে রাজি নন বিবেক

মাত্র ২৫ কোটি রুপি বাজেটের 'দ্য কাশ্মির ফাইলস' আয় করে ৩৪০ কোটি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2024, 11:01 AM
Updated : 16 Jan 2024, 11:01 AM

নব্বইয়ের দশকের কাশ্মিরে হামলার শিকার হয়ে ব্রাহ্মণ পণ্ডিতদের ভিটেহারা হওয়ার ঘটনা নিয়ে নির্মিত সিনেমা 'দ্য কাশ্মির ফাইলস'এর সিক্যুয়েল নির্মাণে প্রযোজকরা ৩০০ কোটি রুপি নিয়েও বসে আছেন বলেন মন্তব্য করেছেন সিনেমার পরিচালক বিবেক অগ্নিহোত্রী।

তবে এই নির্মাতা বলছেন, সিনেমা বানাতে বিরাট অংকের অর্থলগ্নীর কোনো 'প্রলোভনে' পড়তে তিনি রাজি নন।

কোভিড মহামারীর দ্বিতীয় বছর ২০২২ সালে মুক্তি পায় 'দ্য কাশ্মির ফাইলস'। শুরু থেকেই ইতিহাস বিকৃতির অভিযোগ এ সিনেমার সঙ্গী। তবে নির্মাণ আর অভিনয় শিল্পীদের অভিনয় দক্ষতার জন্য প্রশংসাও পেয়েছে সিনেমাটি। মাত্র ২৫ কোটি রুপি বাজেটের 'দ্য কাশ্মির ফাইলস' আয় করে ৩৪০ কোটি।

সিনেমার সাফল্যের পর বিভিন্ন প্রযোজক সংস্থাতো বটেই, বলিউডের অভিনয় শিল্পীরাও এর সিক্যুয়েল বানাতে ‘চেপে ধরেছেন’ বলে বিবেক অগ্নিহোত্রীর ভাষ্য।

তিনি বলেন, “আমি কোনো ধরনের ফাঁদে পড়তে চাই না। ‘কাশ্মির ফাইল্স’-এর পর নামিদামী প্রায় প্রতিটি প্রযোজনা সংস্থা  আমার সঙ্গে যোগাযোগ করেছে। ২০০-৩০০ কোটি রুপি দিতেও তারা রাজি। এমনকি একাধিক তারকা আমাকে ফোন করে জানিয়েছেন যে তারা ‘কাশ্মির ফাইল্স ২’ হলে সেখানে অভিনয় করতে চান।"

কিন্তু সিনেমা বানাতে স্বল্প বাজেটের পক্ষে এই নির্মাতা বলেন, " অর্থ উপার্জন আমার একমাত্র লক্ষ্য নয়। স্বল্প বাজেটে সিনেমা বানিয়ে অর্থপূর্ণ বার্তা দিতে চাই।"

আগামী ২৮ সেপ্টেম্বর মুক্তি পাবে অগ্নিহোত্রীর 'দ্য ভ্যাকসিন ওয়ার'। এ সিনেমা প্রসঙ্গে তিনি বলেন, "গত ৫০ দিন ঘুমাইনি, সমানে পরিশ্রম করে যাচ্ছি। পল্লবী (স্ত্রী) ও আমি সমানেই দৌড়ে যাচ্ছি। যতটা আয় করেছিলাম সব এই ‘দ্য ভ্যাকসিন ওয়ার’ সিনেমায় বিনিয়োগ করেছি। এটা না চললে ‘দ্য কাশ্মির ফাইল্স’ হওয়ার আগে যেখানে ছিলাম সেখানেই ফিরে যাব।"

'দ্যা কাশ্মির ফাইলস' নিয়ে সমালোচকদের মন্তব্য ছিল, কাশ্মিরের বহু পুরোনো সংঘাতকে একাধিক দৃষ্টিকোণ থেকে দেখা হলেও এই সিনেমার কাহিনীতে পুরোপুরিভাবে একটি নির্দিষ্ট পক্ষের মতামত তুলে ধরা হয়েছে।

সিনেমায় অভিনয় করেছেন বলিউডি অভিনেতা অনুপম খের, পল্লবী যোশী, দর্শন কুমার, মিঠুন চক্রবর্তী, মৃণাল কুলকার্নীসহ আরও অনেকে। সংবাদসূত্র: নিউজ এইটটিন

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ২৫ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)