দুরন্ত টিভির পাঁচ বছর

শিশুদের নিয়ে নতুন কিছু করার ভাবনা থেকে ২০১৭ সালের ৫ অক্টোবর যাত্রা করে দুরন্ত টেলিভিশন।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2022, 09:31 AM
Updated : 5 Oct 2022, 09:31 AM

শিশুদের জন্য নির্মল আনন্দের অনুষ্ঠান আর শিক্ষণীয় নানা বিষয়ের পসরা সাজানো বিশেষায়িত টেলিভিশন চ্যানেল দুরন্ত টিভি প্রতিষ্ঠার পাঁচ বছর পূর্ণ করল।

শিশুদের নিয়ে নতুন কিছু করার ভাবনা থেকে ২০১৭ সালের ৫ অক্টোবর যাত্রা করে দুরন্ত।

বর্ষপূতিতে দুরন্ত টিভির এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “বাংলাদেশের মত ছোট বাজার এবং দেশি চ্যানেলের স্বল্প দর্শকদের পুঁজি করে কেবল শিশুদের জন্যে গোটা এক টিভি স্টেশন নির্মাণ দুঃসাহসী পরিকল্পনা ছিল। এই ঝুঁকিপূর্ণ যাত্রায় কতটুকু প্রত্যাশা পূরণ করতে পেরেছে দুরন্ত টিভি তার উত্তর পাওয়া যাবে শিশুদের কাছেই।”

দুরন্তর অনুষ্ঠান বিভাগ জানায়, শিশুদের জন্য ‘আনন্দময়’ জগৎ তৈরির উদ্দেশ্য থেকে দুরন্ত টিভি তাদের অনুষ্ঠানমালা সাজায়। সেই পরিকল্পনা থেকেই নির্মিত হয়  ‘দুরন্ত সময়’, ‘গল্প শেষে ঘুমের দেশে’, ‘সোনার কাঠি রূপার কাঠি’, ‘মা-বাবাই সেরা’, ‘খাট্টামিঠা’, ‘দুষ্টুমিষ্টি’, ‘বর্ণমালার ঘর’, ‘রঙ বেরঙের গল্প’, ‘মাস্টার মাইন্ড ফ্যামিলি’, ‘জানার আছে অনেক কিছু’, ‘বানাই ইফতার মা বাবা আর আমি’, ‘বানান’, ‘দি ইংলিশ ক্লাব’, ‘নাচের ইশকুল’, ‘রঙের খেলায় সুরের ভেলায়’, ‘চলো যাই যাই যাই’সহ আরও অনেক অনুষ্ঠান।

এছাড়া ‘টিরিগিরি টক্কা’, ‘ব’তে বন্ধু’, ‘বাবা থাকে বাসায়’, ‘গুড্ডু বুড়া’, ‘কাবিল কোহকাফী’, ‘অদ্ভুতুড়ে বইঘর’, ‘মনের যাদুকর’, ‘নয়ন তারা বিদ্যালয়’, ‘‍ভূতের বাকশো’, ‘বোকাভূত’, ‘লাল কোহিনূরে পারিবারিক বন্ধন’, ‘বন্ধুত্ব’, ‘শিশুর কল্পনাশক্তি’ ইত্যাদি দুরন্তর জনপ্রিয় নাটক।

সকাল ৭টায় শিশুকণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে দুরন্ত টিভির দিনের অনুষ্ঠান শুরু হয়। এরপর বাংলায় ভাষান্তরিত বিভিন্ন বয়সভিত্তিক কার্টুন, নানান ধরনের পাপেট-শো, লাইফস্টাইল প্রোগ্রাম, চিত্রাঙ্কন, সংগীতচর্চা, নৃত্য, ক্রাফটিং, শারীরিক ব্যায়াম, আত্মরক্ষার কৌশল, ভাষার ব্যবহার, বিজ্ঞানের খুঁটিনাটি, বিদ্যালয়ে দলগত কাজের মানসিকতা তৈরি, গল্পপাঠ, আবৃত্তি, ভ্রমণ থেকে শুরু করে যাদু প্রদর্শনী, সেই সাথে বিভিন্ন শিক্ষনীয় অ্যানিমেটেড চলচ্চিত্রও প্রচার করা হয়।