বীরকন্যার প্রেম? প্রীতিলতা হয়ে আসছেন তিশা

সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ থেকে নির্মিত সিনেমাটি মুক্তি পাচ্ছে আগামী ১৮ নভেম্বর।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2022, 06:39 AM
Updated : 2 Nov 2022, 06:39 AM

ব্রিটিশ বিরোধী আন্দোলনে আত্মত্যাগকারী বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারকে নিয়ে নির্মিত সিনেমা ‘বীরকন্যা প্রীতিলতা’ মুক্তি পাচ্ছে আগামী ১৮ নভেম্বর।

সিনেমায় প্রীতিলতার চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা। মনোজ প্রামাণিক ও কামরুজ্জামান তাপুসহ অভিনয় করেছেন অনেকে। সংগীত পরিচালনা করেছেন বাপ্পা মজুমদার।

২০১৯-২০ অর্থবছরের সরকারি অনুদানে নির্মিত এই সিনেমা মুক্তির সব প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করার কথা জানিয়েছেন পরিচালক প্রদীপ ঘোষ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “আমরা সব প্রস্তুতি সেরেছি। বৃহস্পতিবার প্রীতিলতা ওয়াদ্দেদারের স্মৃতিবিজড়িত স্কুল ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে শুরু হবে জাতীয় প্রচার কার্যক্রম।”

কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ থেকে সিনেমাটি নির্মাণ করা হয়েছে। এতে উঠে এসেছে প্রীতিলতার জীবনের অপ্রকাশিত অধ্যায়ের গল্প।

পরিচালক বলেন, “ক্রেইগ হত্যা মামলায় আরেক বিপ্লবী রামকৃষ্ণ বিশ্বাস আলীপুর জেলে আটক ছিলেন। জেলেই তার সঙ্গে প্রীতিলতা দেখা করেছিলেন ৪০ বার। যদিও সূর্য সেনের নির্দেশ ছিল, একজন বিপ্লবী আরেকজন বিপ্লবীর সঙ্গে দেখা করতে পারবে না। কিন্তু প্রীতিলতা সেই নির্দেশ অমান্য করেছিলেন।

“কিন্তু কেন? কী এমন টান ছিল প্রীতিলতার? হয়ত রামকৃষ্ণকে পছন্দ করতেন, ভালোবাসতেন প্রীতিলতা। এমন সব প্রশ্নের উত্তর মিলবে এ সিনেমায়।”

ছবিতে বিপ্লবী রামকৃষ্ণের চরিত্রে মনোজ প্রামাণিক অভিনয় করেছেন জানিয়ে নির্মাতা বলেন, “চট্টগ্রামের পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব আক্রমণের পর প্রীতিলতা বিষপান করে জীবন উৎসর্গ করেন। তার পোশাকের পকেটে পাওয়া যায় রামকৃষ্ণ বিশ্বাসের ছবি।

“এ থেকে কথাসাহিত্যিক সেলিনা হোসেনের বিশ্বাস দৃঢ় হয়। আর সেই বিশ্বাস থেকে প্রীতিলতার মনে গোপন করে রাখা ভালোবাসা নিয়ে সেলিনা হোসেন লিখেছেন ‘ভালোবাসা প্রীতিলতা’ উপন্যাস। সেই গল্পটিই উঠে আসবে সিনেমায়। বিপ্লবী প্রীতিলতার ভালোবাসার গল্প।”

এই বিপ্লবীকে নিয়ে ‘প্রীতিলতা’ নামে আরেকটি সিনেমা নির্মাণ করছেন রশিদ পলাশ। ওই সিনেমায় প্রীতিলতা চরিত্রে দেখা যাবে চিত্রনায়িকা পরীমনিকে।