পরম-স্বস্তিকার বাম-কংগ্রেস রাজনীতি নিয়ে ‘শিবপুর’

আশির দশকে ভারতের পশ্চিমবঙ্গের রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে নির্মিত একটি সিনেমায় আবারও একসঙ্গে কাজ করছেন পরমব্রত চট্টোপাধ্যায় এবং স্বস্তিকা মুখোপাধ্যায়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2022, 10:13 AM
Updated : 1 July 2022, 10:13 AM

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, ‘শিবুপর’ নামের এই রাজনৈতিক থ্রিলার নির্ভর সিনেমায় পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর চরিত্রে দেখা যাতে পারে শুভাশিষ মুখোপাধ্যাকে।

পরিচালক-প্রযোজক অরিন্দম ভট্টাচার্য তার এই সিনেমার পটভূমি নিয়ে নিয়ে কথা বলেছেন কলকাতার বিভিন্ন সংবাদ মাধ্যমের সঙ্গে।

আশির দশকে কলকাতা জুড়ে চলে বাম-কংগ্রেসের রাজনৈতিক দ্বন্দ্ব। সেই দ্বন্দ্বের বড় ধাক্কা লাগে হাওড়া ও শিবপুর এলাকায়। একের পর এক রাজনৈতিক খুন-জখমে অরাজক সময় পাড়ি দেয় কলকাতা।

সেই পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করেন তখনকার মুখ্যমন্ত্রী সিপিআই (এম) নেতা জ্যোতি বসু, সঙ্গে ছিলেন আইপিএস অফিসার সুলতান সিং। সঙ্গী হন এক নারী, রাজনৈতিক সন্ত্রাসের শিকার হয়েছিল যার পরিবার। এরকম একটি সময়কে পর্দায় আনছেন পরিচালক অরিন্দম।

আনন্দবাজারকে তিনি বলেন, অভিনেতা শুভাশিস মুখোপাধ্যায়কে তিনি জ্যেতি বসুর চরিত্রে ভেবে রেখেছেন, যদিও চূড়ান্ত কথা সারেননি।

আইপিএস অফিসার সুলতান সিং চরিত্রে দেখা যাবে পররমব্রতকে, আর স্বস্তিকা হবেন সেই নারী। টালিউডের এই জুটিকে আবার এক পর্দায় আনতে পারাকেও সাফল্য মনে করছেন নির্মাতা।

তিনি জানান, এ সিনেমার বিভিন্ন গুরুত্বপূর্ণ চরিত্রে আরও থাকছেন মমতাশঙ্কর, রজতাভ দত্ত, খরাজ মুখোপাধ্যায়। একটি বিশেষ চরিত্রের জন্য সুস্মিতা চট্টোপাধ্যায়কেও ভাবা হচ্ছে।

এছাড়া এক নবাগতকেও ‘শিবপুর’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় আনতে চলেছেন অরিন্দম। তবে তিনি জানিয়ে দিয়েছেন, একেবারেই রাজনৈতিক পটভূমির এই সিনেমায় প্রেমের ছিটেফোঁটাও নেই।

শিবুপরের শুটিং শুরু হচ্ছে ৮ জুলাই থেকে, শিবপুরেরই কাছাকাছি একটি এলাকায়। অভিনয় শিল্পীদের লুক টেস্ট হবে ৫ জুলাই। এ সিনেমায় স্বস্তিকাকে একেবারেই রূপটান ছাড়া দেখা যাবে বলেও পরিচালক জানিয়েছেন।  

সিনেমাটি প্রয়োজনা করছেন সন্দ্বীপ সরকার এবং অজন্তা সিংহ রায়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক