প্রথম নারী সাধারণ সম্পাদক পেল শিল্পী সমিতি

অনেক নাটকীয়তা শেষে যখন শপথ নেওয়া শেষ করলেন অভিনেত্রী নিপুণ আক্তার, তখন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ইতিহাসেও ঢুকে গেলেন তিনি। প্রথম নারী সাধারণ সম্পাদক হিসেবে সমিতির ইতিহাসে নাম উঠল তার।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2022, 04:36 PM
Updated : 6 Feb 2022, 04:36 PM

বক্তব্য ও পাল্টা বক্তব্য আর বির্তকে জমে ওঠা শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের নির্বাচনের শেষ নাটকীয়তার দেখা মেলে শনিবার। এদিন প্রথমে সাধারণ সম্পাদক হিসেবে জয়ী জায়েদ খান টাকা দিয়ে ভোট কেনায় তার প্রার্থীতা বাতিল করা হয়। নাটকীয়ভাবে ওই পদে অভিনেত্রী নিপুণকে নির্বাচিত ঘোষণা করে শিল্পী সমিতির আপিল বোর্ড।

গত শনিবার সন্ধ্যায় তাকে নির্বাচিত ঘোষণার পরদিন রোববার বিকালে শপথবাক্য পাঠ করে দায়িত্ব বুঝে নিয়েছেন তিনি; এ সময় তার পাশে সভাপতি ইলিয়াস কাঞ্চনকে দেখা গেছে।

অভিনেতা ইলিয়াস কাঞ্চনকে শপথবাক্য পাঠ করান গত মেয়াদের সভাপতি মিশা সওদাগর; পরে নিপুণসহ বাকিদের শপথ বাক্য পাঠ করান কাঞ্চন।

পরে শিল্পী সমিতির কার্যালয়ে কাঞ্চন ও নিপুণকে ফুল দিয়ে অভিনন্দন জানান মিশা; পরে শিল্পী ও কলাকুশলীরাও তাদের অভিনন্দন জানিয়েছেন।

গত ২৮ জানুয়ারি ভোটগ্রহণের পরদিন ঘোষিত ফলে সভাপতি পদে ইলিয়াস কাঞ্চনকে এবং সাধারণ সম্পাদক পদে জায়েদকে বিজয়ী ঘোষণা করা হয়।

নানা নাটকীয়তা শেষে কমিটি পেল বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি। রোববার বিকালে নবনির্বাচিত কমিটির শপথের আয়োজন করা হয়। শপথ নিতে উপস্থিত ছিলেন ইলিয়াস কাঞ্চন-নিপুণের প্যানেলের সদস্যরা । ছবি: নয়ন কর

ঘোষিত ফলে দেখা যায়, জায়েদ খান হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ১৩ ভোটে হারিয়েছেন নিপুণকে।

নির্বাচনের সময়ই টাকা দিয়ে ভোট কেনার অভিযোগ করেছিলেন নিপুণ। তাতে সাড়া না পেয়ে তিনি আপিল করেন।

তার আপিলে ভোট পুনর্গণনা হলেও তাতে ফল একই থাকলে নিপুণ সংবাদ সম্মেলন করে সাধারণ সম্পাদক পদে পুনঃভোটের দাবি তোলেন।

সেখানে তিনি অর্থ দিয়ে ভোট কেনার অভিযোগ তুলে জায়েদের বিরুদ্ধে আদালতে যাওয়ার হুমকিও দেন।

পরে নির্বাচনী আপিল বোর্ডে জায়েদ খান ও কার্যকরী পরিষদের সদস্য চুন্নুর পদ বাতিলের আবেদন করেন তিনি।

তার আবেদনে সমাজকল্যাণ মন্ত্রণালয়ে করণীয় জানতে আবেদন করেছিলেন আপিল বোর্ডের চেয়ারম্যান সোহান।

মন্ত্রণালয় থেকে পাঠানো এক চিঠিতে আপিল বোর্ডকেই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার নির্দেশনা দেওয়া হলে গত শনিবার ‍দুই পক্ষকে নিয়ে বসার উদ্যোগ নেন সোহান। তাতে জায়েদ না গেলেও সিদ্ধান্ত জানিয়ে দেয় আপিল বোর্ড।

১৯৮৪ সালে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির প্রথম নির্বাচনে সভাপতি পদে দায়িত্ব নেন নায়করাজ রাজ্জাক। সাধারণ সম্পাদক নির্বাচিত হন খল অভিনেতা আহমেদ শরীফ।

এর পর থেকে আহমেদ শরীফ, ইলিয়াস কাঞ্চন, মাহমুদ কলি, মাহবুব খান গুঁই, মাহমুদ কলি, মিজু আহমেদ, ডিপজল, মান্না, রুবেল, মিশা সওদাগর, অমিত হাসান ও জায়েদ খান সাধারণ সম্পাদকে দায়িত্ব পালন করেছেন।

২০০৬ সালে মুক্তিপ্রাপ্ত ‘পিতার আসন’ চলচ্চিত্রের মধ্য দিয়ে বড়পর্দায় অভিষেক ঘটে নিপুণের; দেড় দশকের ক্যারিয়ারে ‘রিকশওয়ালার প্রেম’ ‘চাঁদের মতো বউ’ ‘সাজঘর’সহ বেশ কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি; দুবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

সবশেষ কয়েক বছরে অভিনয়ের বাইরে ব্যবসায় মনোনিবেশ করেছেন তিনি।