আজীবন সম্মাননা পেলেন তানভীর মোকাম্মেল ও মোরশেদুল ইসলাম

চলচ্চিত্রে অবদানের জন্য আজীবন সম্মাননা পেলেন চলচ্চিত্র পরিচালক তানভীর মোকাম্মেল ও মোরশেদুল ইসলাম।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2021, 12:44 PM
Updated : 14 Nov 2021, 12:44 PM

বাংলাদেশ শিল্পকলা একাডেমির  জাতীয় চিত্রশালা প্রাঙ্গনে শুক্রবার বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের ৩৬ বছরে পদার্পণ উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে তাদের সম্মাননা প্রদান করা হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ক্রেস্ট, সম্মাননাপত্র প্রদান শেষে আজীবন সম্মাননাপ্রাপ্ত দুজন পরিচালককে উত্তরীয় পরিয়ে দেন মানজারে হাসীন মুরাদ ও নাসিরুদ্দিন ইউসুফ বাচ্চু।

সমবেত জাতীয় সঙ্গীত ও ৩৬টি বেলুন উড়ানোর মাধ্যমে 'বিকল্প চলচ্চিত্র আন্দোলনের ৩৬ বছর' শীর্ষক এই অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

এতে ১৬মিমি ফিল্মে 'আগামী', 'হাজারিবাগ ইন শটস', 'পোস্টার', 'ইতি সালমা' এবং 'বিস্মরণের নদী' এই ৫টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হয়।

সন্ধ্যায় অনুষ্ঠিত স্মৃতিচারণ এবং মুক্ত আলোচনায় অংশ নেন- মানজারে হাসীন মুরাদ, নাসিরুদ্দিন ইউসুফ বাচ্চু, জাহিদুর রহিম অঞ্জন, জুনায়েদ হালিম, আমিনুর রহমান বাচ্চু, জহিরুল ইসলাম কচি এবং প্রবাস থেকে যুক্ত হয়েছেন এনায়েত করিম বাবুল, আমিনুল ইসলাম খোকন, পুলক গুপ্ত, মকবুল চৌধুরী এবং এল অপু রোজারিও।

সবশেষে 'বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম'-এর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ কর্মশালার মাধ্যমে নির্মিত 'বিপ্রতীপ'  'যে গল্পের রঙ নেই' নামে দুটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হয়।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন 'বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের সাধারণ সম্পাদক রাকিবুল হাসান।