জেমসের অনুপ্রেরণায় ‘ফিলিংস’ ব্যান্ডে যোগ দিয়েছিলেন সাইদুস সুমন

রক তারকা ফারুক মাহফুজ আনাম জেমসের হাত ধরে কৈশোরে ‘ফিলিংস’ ব্যান্ডে যোগ দিয়েছিলেন বলে জানান বেইজ গিটারিস্ট, গায়ক সাইদুস সালেহীন খালেদ সুমন।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2021, 01:24 PM
Updated : 2 Oct 2021, 01:24 PM

শনিবার ৫৭ বছর পূর্ণ করলেন দেশের ব্যান্ড সংগীতের কিংবদন্তি জেমস; তার জন্মদিনে এক ফেইসবুক পোস্টে তার প্রতি ভালোবাসার কথা জানালেন সুমন।

সুমন লিখেছেন, “আমি তখন সবে মাত্র এসএসসি পরীক্ষা দিয়েছি। আমার বন্ধু ইমন একদিন আমাকে জেমস ভাইয়ের বাসায় নিয়ে গেল। আমার নাকি সেখানে তাঁদের সাথে জ্যাম করতে হবে। আমার নিজের কোন বেইজ গিটার ছিল না। বন্ধুর কাছ থেকে একটা বেইজ নিয়ে অনেক নার্ভাস অবস্থায় গেলাম জেমস ভাইয়ের বাসায়। সেখানে জেমস ভাইসহ ‘ফিলিংস’ ব্যান্ডের সবাই প্র্যাকটিস করছিল। শুধু কোনো বেইজিস্ট ছিল না। আমাকে জেমস ভাই বলল ‘বেইজ ধরো’। আমি ভয়ঙ্কর নার্ভাস অবস্থায় তাঁদের সাথে বাজানো শুরু করলাম।"

১৯৮০ সালে ‘ফিলিংস’ ব্যান্ড গঠন করেন জেমস।

সুমন বলেন, “...আমি বের হয়ে যাওয়ার সময় জেমস ভাই বলল ‘ওয়েলকাম টু ফিলিংস’। আমার সে সময়ের অনুভূতিটা লিখে বোঝানো সম্ভব না। একটা ছেলে যে কি না এসএসসি পরীক্ষার রেজাল্টের জন্য বসে আছে, বুকে অনেক স্বপ্ন, একদিন এ রকম একটা ব্যান্ড বানাবো, যেই ব্যান্ডকে দেশের মানুষজন চিনবে, তাকে জেমস ভাই বলছে ‘ওয়েলকাম টু ফিলিংস’!

“টিনেজার একটা ছেলের, যার নিজের কোনো বেইজ গিটার নেই, তার ‘ফিলিংস’ এর মত একটা মেইনস্ট্রিম ব্যান্ডে জয়েন করাটা চিন্তা করতে পারেন? অনেক অনেক বছর আগে জেমস ভাই কিন্তু ঠিকই ব্যাপারটা খুব সহজভাবেই চিন্তা করেছিল। আমাকে মেইন্সট্রিমে বেইজিস্ট হিসেবে খুব সহজে জায়গা করে দেওয়ার পেছনে এই মানুষটার অবদান অনেক!”

১৯৯৩ সালে ‘ফিলিংস’ ছেড়ে দেন সুমন; মাঝে বেশ কয়েকটি ব্যান্ডে বাজিয়ে নব্বইয়ের দশকের শেষভাগে অর্থহীন প্রতিষ্ঠা করেন তিনি। তিনি শ্রোতাদের কাছে অর্থহীনের সুমন নামেই পরিচিতি পান।

মাঝে ফিলিংসের নাম পরিবর্তন করে নতুন লাইনআপে ‘নগরবাউল’ গঠন করে জেমস।