গানে ফিরলেন অর্থহীনের সুমন

প্রায় দেড় বছর পর হাতে গিটার আর কণ্ঠে গান নিয়ে শ্রোতাদের সামনে এলেন ক্যানসারের সঙ্গে লড়াইয়ের মাঝে স্পাইনাল কর্ডের জটিলতায় জর্জর অর্থহীন ব্যান্ডের গায়ক, গিটারিস্ট সাইদুস সালেহীন খালেদ সুমন।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2021, 05:29 AM
Updated : 29 August 2021, 05:29 AM

পাঁচ মাস ধরে দুবাই ও ব্যাংককের হাসপাতালে চিকিৎসা শেষে অগাস্টের প্রথম সপ্তাহে দেশে ফিরেছেন ভক্তদের কাছে ‘বেইজ বাবা’ নামে পরিচিত এ ব্যান্ড তারকা।

আগের তুলনায় তার শারীরিক অবস্থার উন্নতি ঘটেছে; বিরতি ভেঙে ফের গানে নিয়মিত হওয়ার পরিকল্পনার মাঝে শুক্রবার এক সামাজিক আয়োজনে গাইতে দেখা গেছে তাকে।

দীর্ঘদিনের সহশিল্পী, অর্থহীনের সাবেক গায়ক, গিটারিস্ট রায়েফ আল হাসান রাফার বিবাহোত্তর সংবর্ধনার মঞ্চে পাত্র রাফা ও অর্থহীনের গিটারিস্ট শিশির আহমেদকে নিয়ে‘অদ্ভুত সেই ছেলেটি’ পরিবেশন করেন সুমন।

শুক্রবার রাতে রাফার ধানমণ্ডির বাসার ছাদে আয়োজিত সেই অনুষ্ঠানে অর্থহীন, ক্রিপটিক ফেইটসহ বিভিন্ন ব্যান্ডের সদস্যরা আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সবশেষ ২০২০ সালের ৮ মার্চ রাজধানীর আর্মি স্টেডিয়ামে জয় বাংলা কনসার্টে গেয়েছিলেন সুমন; মাঝে আর কোনো গানের আয়োজনে পাওয়া যায়নি তাকে।

রোগ সামলে সুমনের প্রত্যাবর্তনকে করতালির সঙ্গে বরণ করেছেন সহশিল্পীরা। তার গানের একটি ভিডিও ফেইসবুকে প্রকাশ করেছেন ড্রামার আরাফাত কাজী।

গান শুরুর আগে রাফা ও তার নববধূ সামিরা কালিমের জন্য শুভকামনা জানান সুমন।

 

তিনি বলেন, “অনেক মিউজিশিয়ান স্টেজে এসে বলেন, আমার প্র্যাকটিস নাই, আমার বাম পায়ের আঙুল বাঁকা, তাই আমার গলাটা আজকে খারাপ। নানা অজুহাত দেয়। আমি আসলেই সবশেষ দুই বছর গান গাইনি। আমি খুবই অসুস্থ ছিলাম।

“দুই বছর বেইজ বাজাইনি, আমি খুবই অসুস্থ ছিলাম। দুই বছর পর বেইজ ধরলাম, গান গাইতে বসছি। ফলে আমার অবস্থা খুব খারাপ থাকবে। আমার পারফরমেন্স ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখতে হবে।”

কত বছর পর অর্থহীনের এ ত্রয়ীকে একসঙ্গে গানে দেখা গেল তা মনে করতে পারেননি ভক্তরা।

সুমনের হাত ধরে অর্থহীনে যাত্রা শুরুর পর প্রায় ১২ বছর এ ব্যান্ডের সঙ্গে ছিলেন রাফা। কয়েক বছর আগে অর্থহীন ছেড়ে ‘অ্যাভোয়েডরাফা’ প্রতিষ্ঠা করলেও অর্থহীন ও সুমনের সঙ্গে তার সম্পর্কটা এখনও অটুট রয়েছে।

২০০৯ সালে সুমনের মেরুদণ্ডে ক্যান্সার ধরা পড়ে। পরে তা শরীরের বিভিন্ন অংশে ছড়িয়ে পড়ে। এর মাঝে ২০১৮ সালের মাঝামাঝিতে ব্যাংককে এক সড়ক দুর্ঘটনায় তার মেরুদণ্ড মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। তারপর থেকেই স্পাইনাল কর্ডের জটিলতায় ভুগছেন।

২০১৬ সালে প্রকাশ হয় অর্থহীনের সপ্তম অ্যালবাম ‘ক্যান্সারের নিশিকাব্য’।

‘ফ্রিকোয়েন্সি’ নামের একটি ব্যান্ডের মাধ্যমে ১৯৮৬ সালে সংগীত জীবন শুরু করেন সুমন। ১৯৯০ সালে থেকে তিনি দেশের নানা ব্যান্ডে বেইজ বাজিয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হল, ফিলিংস, ওয়ারফেইজ।

তিনি প্রথম একক অ্যালবাম প্রকাশ করেন ১৯৯২ সালে। এ পর্যন্ত তার তিনটি একক অ্যালবাম প্রকাশ পেয়েছে। ১৯৯৯ সালে ‘অর্থহীন’ ব্যান্ড গড়ে তোলেন। অর্থহীনের অ্যালবাম প্রকাশ পেয়েছেন সাতটি।