এইচএফপিএ-এর সদস্যদের নিয়ে বিতর্ক: গোল্ডেন গ্লোবস ফিরিয়ে দিলেন টম ক্রুজ

গোল্ডেন গ্লোব পুরস্কার প্রদানকারী সংস্থা ‘হলিউড ফরেইন প্রেস অ্যাসোসিয়েশন’ বা এইচএফপিএ-এর সদস্যদের নিয়ে বিতর্কের ঝড় ওঠার মাঝেই মার্কিন অভিনেতা টম ক্রুজ ফিরিয়ে দিলেন তিনটি পুরস্কার।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2021, 09:18 AM
Updated : 12 May 2021, 02:06 PM

এই অভিনেতার ঘনিষ্ঠজনের সূত্রে সংবাদ সংস্থা সিএনএন জানায়, ১৯৯০ সালের ‘বর্ন অন দ্য ফোর্থ অফ জুলাই’ ও ১৯৯৭ সালের ‘জেরি ম্যাগুয়্যার’ ছবির জন্য সেরা অভিনেতা এবং ২০০০ সালের ‘ম্যাগনোলিয়া’ সিনেমার জন্য সেরা পার্শ্ব অভিনেতা হিসেবে জয় করা তিনটি গোল্ডেন গ্লোব ফিরিয়ে দিয়েছেন টম ক্রুজ।

হলিউডের বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিবাদের সুরে একাত্মতা প্রকাশ করতেই ‘টপ গান’ খ্যাত অভিনেতা সোমবার এই কাজ করেছেন।

এদিকে মার্কিন টেলিভিশন নেটওয়ার্ক এনবিসি সোমবার ঘোষণা দেয়, তারা ২০২২ সালের গোল্ডেন গ্লোব প্রদান অনুষ্ঠান সম্প্রচার করবে না।

তাদের বিবৃতি অনুসারে সিএনএন’য়ে প্রকাশ, “আমরা বিশ্বাস করে যাচ্ছি এইচএফপিএ সংস্কার আনার ক্ষেত্রে প্রতিজ্ঞাবদ্ধ। তারপরও এই বিশাল পরিসরে পরিবর্তনের জন্য দরকার কাজ ও সময়। আমরা জোরালো ভাবে অনুভব করছি এইচএফপিএ এই সময়ের প্রয়োজন রয়েছে। যে কারণে এনবিসি ২০২২ সালের গোল্ডেন গ্লোব অনুষ্ঠান সম্প্রচার করবে না।”

রয়টার্স জানায়, এনবিসি’র এই সিদ্ধান্তের পর এইচএফপিএ- পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে।

এইচএফপিএ’এর ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তির বরাত দিয়ে রয়টার্স আরও জানায়, এই বছর অগাস্ট মাসের মধ্যে নতুন নির্বাহী কর্মকর্তা নিয়োগ, ২০জন নতুন সদস্য যুক্ত করা-সহ, নতুন আচরণবিধি তৈরির পাশাপাশি বৈচিত্র্য আনা ও যৌন হয়রানি-বিষয়ক কর্মশালা আয়োজনের পদক্ষেপ নেবে তারা।

এনবিসি’র ঘোষণার আগে মার্কিন অভিনেত্রী স্কার্লেট জোহ্যানসন এই সংস্থার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগও আনেন।

ভ্যারাইটি ডটকম’য়ে প্রকাশিত এক সাক্ষাৎকারে ‘ব্ল্যাক উইডো’ খ্যাত এই অভিনেত্রী বলেন, “অভিনেতা হিসেবে সিনেমার প্রচার কাজের জন্য এই পুরস্কারের মৌসুমে আয়োজিত সংবাদ সম্মেলন ও পুরস্কার প্রদান অনুষ্ঠানে অংশ নিতে হয়।”

“এইচএফপিএ’য়ের সদস্যদের মাধ্যমে অতীতে প্রায়ই আমাকে যৌন আবেদন মূলক প্রশ্নের সম্মুখিন হতে হয়েছে, যা যৌন হয়রানির-ই নামান্তর। একমাত্র এই কারণেই বহু বছর তাদের আয়োজিত সংবাদ সম্মেলনে যোগ দেওয়া থেকে বিরত থেকেছি।”

শনিবার জোহ্যানসনের এই সমালোচনা অন্যান্য প্রকাশক প্রতিষ্ঠানের মন্তব্যকে সমর্থন করে বলে জানায় রয়টার্স।

নেটফ্লিক্স, অ্যামাজন স্টুডিওস, ওয়ার্নারমিডিয়া-সহ ডজনখানে হলিউডের প্রকাশক প্রতিষ্ঠান বলেছিল, সুদূরপ্রসারী পরিবর্তন না করলে তারা এইচএফপিএ’র সঙ্গে কাজ করবে না।

যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক অঙ্গনে চলচ্চিত্র ও টেলিভিশন মাধ্যমে সম্মানজনক পুরস্কার গোল্ডেন গ্লোব। অস্কার পাওয়ার ক্ষেত্রে প্রভাব রাখা এই পুরস্কার প্রদান করে ‘হলিউড ফরেইন প্রেস অ্যাসোসিয়েশন’ বা এইচএফপিএ।

রয়টার্সের খবর, মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রচার মাধ্যমে জড়িত সাংবাদিক ও আলোকচিত্রীদের নিয়ে গঠিত এই সংগঠনের ৮৭ জন প্রধান সদস্যদের নিয়ে এক তদন্তমূলক প্রতিবেদন প্রকাশ করে লস অ্যাঞ্জেলেস টাইমস।

ফেব্রুয়ারি মাসে প্রকাশিত হওয়া এই প্রতিবেদনে ৮৭জন সদস্যদের মধ্যে কয়েকজনের আর্থিক সুবিধাভোগ, বৈচিত্র্যের অভাব, বিশেষ করে কোনো কৃষ্ণ সদস্য না থাকা ইত্যাদি বিষয় উঠে আসে। আর এর পরেই প্রতিবাদে সোচ্চার হতে থাকে হলিউড।