কোভিড-১৯: সংগীত পরিচালক ফরিদ আহমেদের মৃত্যু

করোনাভাইরাসের সংক্রমণে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সংগীত পরিচালক ফরিদ আহমেদ মারা গেছেন।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2021, 04:22 AM
Updated : 13 April 2021, 04:22 AM

রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন এ সংগীত পরিচালককে মঙ্গলবার সকাল ৯টায় চিকিৎসকরা মৃত ঘোষণা করেন বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান তার মেয়ে দুর্দানা ফরিদ।

গত ২৫ মার্চ করোনাভাইরাস শনাক্তের পরপরই রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে তাকে ভর্তি করা হয়েছিল। পরে অবস্থার অবনতি হলে ১১ এপ্রিল থেকে স্কয়ার হাসপাতালে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল ফরিদ আহমেদকে।

করোনাভাইরাসের পাশাপাশি ডায়াবেটিসের জটিলতা ছিল তার।

ফরিদের জানাজা ও দাফনের বিষয়ে এখনও পারিবারিকভাবে কোনও সিদ্ধান্ত হয়নি বলে জানান তার মেয়ে।

ফিরোজ সাঁইয়ের হাত ধরে ‘স্পন্দন’-এর মধ্য দিয়ে সংগীতের সঙ্গে আনুষ্ঠানিকভাবে পথচলা শুরু করেন ফরিদ আহমদে। ব্যান্ডে শুরুতে গিটার বাজালেও পরবর্তীতে সংগীত পরিচালনায় মনোনিবেশ করেন।

নূর হোসেন বলাইয়ের ‘নিষ্পত্তি’ চলচ্চিত্রের মধ্য দিয়ে সংগীত পরিচালক অভিষেক হওয়ার পর একের পর এক চলচ্চিত্রে কাজ করেছেন তিনি।

ফরিদ আহমেদের সুরে ‘ইত্যাদি’ টাইটেল সং ‘কেউ কেউ অবিরাম চুপি’, কুমার বিশ্বজিতের কণ্ঠে ‘তুমি ছাড়া আমি যেন মরুভূমি’, ‘মনেরই রাগ অনুরাগ’, রুনা লায়লার কণ্ঠে ‘ফেরারী সাইরেন’, রুনা লায়লা ও সাবিনা ইয়াসমীনের কণ্ঠে ‘দলছুট প্রজাপতি’, রেজওয়ানা চৌধুরী বন্যার কণ্ঠে ‘তুমি আমার জীবনের গহিনে’সহ বেশ কয়েকটি গান শ্রোতাদের কাছে আলোচিত হয়েছে।

২০১৭ সালে ‘তুমি রবে নীরবে’ চলচ্চিত্রের সংগীত পরিচালনার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন ফরিদ আহমেদ।