রবীন্দ্রসংগীতশিল্পী মিতা হকের চিরবিদায়

বাংলাদেশের জনপ্রিয় রবীন্দ্রসংগীতশিল্পী মিতা হক করোনাভাইরাস সংক্রমণজনিত জটিলতায় মারা গেছেন।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2021, 02:43 AM
Updated : 18 Dec 2021, 07:01 PM

ঢাকার বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রোববার সকাল ৬টা ২০ মিনিটে তার মৃত্যু হয় বলে তার জামাতা মোস্তাফিজ শাহীন জানান।

একুশে পদকজয়ী এই শিল্পীর মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।

মিতা হক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন; চারদিন আগে করোনাভাইরাস রিপোর্ট নেগেটিভ আসার পর হাসপাতাল থেকে তাকে বাসায় নেওয়া হয়েছিল বলে জানান মোস্তাফিজ শাহীন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “কাল দুপুরে উনার শারীরিক অবস্থার অবনতি হওয়ায় আবার হাসপাতালে ভর্তি করা হয়েছিল। আরও অবনতি ঘটলে রাতে আইসিইউতে ভেল্টিনেশনে রাখা হয়েছিল। সকালে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।”

মোস্তাফিজ শাহীন জানান, রোববার সকাল ১১টায় মিতা হকের মরদেহ ছায়ানট প্রাঙ্গণে নেওয়া হবে। পরে কেরাণীগঞ্জের পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

প্রয়াত অভিনেতা ও নির্দেশক খালেদ খান ছিলেন মিতা হকের স্বামী। খালেদ খান ও মিতা হক দম্পতির একমাত্র সন্তান ফারহিন খান জয়িতাও একজন রবীন্দ্রসংগীতশিল্পী।

সংগীতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ২০২০ সালে মিতা হককে একুশে পদক দেয় সরকার। ২০১৬ সালে শিল্পকলা পদক পান তিনি।

১৯৬২ সালের সেপ্টেম্বরে ঢাকায় জন্মগ্রহণ করেন মিতা হক।

চাচা রবীন্দ্র গবেষক ওয়াহিদুল হক, সনজীদা খাতুন ও উস্তাদ মোহাম্মদ হোসেন খানের কাছে গান শিখেছেন তিনি।

১৯৯০ সালে প্রকাশ হয়েছে তার প্রথম রবীন্দ্রসংগীতের অ্যালবাম ‘আমার মন মানে না’। এরপর বাংলাদেশ ও ভারত থেকে মোট ২৪টি অ্যালবাম প্রকাশ হয়।

তিনি সুরতীর্থ নামে তিনি একটি গানের স্কুল পরিচালনা করতেন। পাশাপাশি ছায়ানট সংগীত বিদ্যায়তনের রবীন্দ্র সংগীত বিভাগের প্রধান হিসেবেও কাজ করেছেন। রবীন্দ্রসংগীত সম্মেলন পরিষদের সহসভাপতির দায়িত্বও পালন করেছেন এ শিল্পী।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

রবীন্দ্রসংগীত শিল্পী মিতা হকের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার এক শোকবার্তায় রাষ্ট্রপতি বলেন, “বাংলাদেশে রবীন্দ্র-চর্চা এবং রবীন্দ্রসঙ্গীতকে সাধারণ মানুষের কাছে নিয়ে যাওয়ার ক্ষেত্রে তার প্রচেষ্টা মানুষ শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।”

রাষ্ট্রপতি মিতা হকের রুহের মাগফিরাত কামনা করেন এবং তার পরিবারের প্রতি সমবেদনা জানান।

একুশে পদকপ্রাপ্ত শিল্পী মিতা হকের মৃত্যুতে শোক ও দুঃখপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শোকবার্তায় প্রয়াত শিল্পীর আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

রোববার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়।