টিকার প্রথম তালিকায় সংস্কৃতিকর্মীদের রাখার আহ্বান

করোনাভাইরাসের টিকা প্রয়োগের প্রথম তালিকায় সংস্কৃতিকর্মীদের অন্তর্ভুক্তির আহ্বান জানিয়েছে সম্মিলিত সাংস্কৃতিক জোট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2021, 12:59 PM
Updated : 3 Jan 2021, 12:59 PM

এই আবেদন রোববার ইমেইলে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেককে পাঠানো হয়েছে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন জোট সভাপতি গোলাম কুদ্দুছ।

আবেদনের অনুলিপি সংস্কৃতি প্রতিমন্ত্রী এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীকেও দেওয়া হয়েছে।

আবেদনে বলা হয়েছে, “গণমাধ্যমে প্রচারিত সংবাদ থেকে জানা যায়, প্রথম পর্যায়ে তিন কোটি ভ্যাকসিন জানুয়ারি মাসের শেষ দিকে এসে পৌঁছুতে পারে। ইতোমধ্যে নাকি এই ভ্যাকসিন কারা পাবেন, তার তালিকাও তৈরি হয়ে গেছে। যতদূর জানা যায়, প্রথম পর্যায়ের এই তালিকায় যে সমস্ত শ্রেণি-পেশার সদস্যদের নাম অন্তর্ভু্ক্ত করা হয়েছে সেই তালিকায় সংস্কৃতিকর্মীদের নাম নেই।

“এ কথা সকলের জানা যে, দেশের যে কোনো সংকটে সংস্কৃতিকর্মীরা জীবনের ঝুঁকি নিয়ে দেশ এবং দেশের মানুষের পাশে গিয়ে দাঁড়ায়। করোনা সংক্রমণের সময় বিপন্ন মানুষের পাশে দাঁড়ানো এবং বঙ্গবন্ধুর ভাস্কর্য ভেঙ্গে ফেলার প্রতিবাদে দেশব্যাপী উপজেলা পর্যন্ত জীবনের ঝুঁকি নিয়ে সংস্কৃতিকর্মীরা নানা কর্মসূচি পালন করেছে।”

স্বাস্থ্যমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়ে এতে বলা হয়, “করোনা আক্রান্ত হয়ে দেশের শিল্প-সংস্কৃতি অঙ্গনের অনেক বরেণ্য ব্যক্তি প্রাণ হারিয়েছেন। সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে দেশের শিল্প-সংস্কৃতি অঙ্গনকে রক্ষা করার জন্য করোনা ভ্যাকসিন প্রয়োগের প্রথম তালিকায় দেশের সর্বস্তরের শিল্পী-সাহিত্যিক ও সংস্কৃতিকর্মীদের অন্তর্ভুক্ত করার জন্য আহ্বান জানাচ্ছি।”

এ বিষয়ে পরে গোলাম কুদ্দুছ বলেন, “দেশে তিন কোটি ভ্যাকসিন আসবে। আমাদের সংস্কৃতিকর্মীদের তো এক লাখ ভ্যাকসিন দিলেই কাভার হয়ে যায়। দেশের ইউনিয়ন পরিষদ সদস্যদের থেকে শুরু করে একেবারে সর্বোচ্চ পর্যায়ের মন্ত্রী, আমলারা পর্যন্ত ভ্যাকসিন পাবেন। জাতীয় গুরুত্বপূর্ণ সব ইস্যুতে পথে থাকা সংস্কৃতিকর্মীরা কি বাদ পড়ে যাবে? আমরা মনে করি, আমাদের দাবি যৌক্তিক।”

গত মার্চ মাসে দেশে নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব ‍শুরু হলে তখন কর্মহীন হয়ে পড়া সারা দেশের পাঁচ হাজার অস্চ্ছল শিল্পী ও সংস্কৃতিসেবীকে আর্থিক সহায়তা দিয়েছিল সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।