‘বায়োগ্রাফি অব নজরুল’ মুক্তি পাচ্ছে ২০ নভেম্বর

জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র ‘বায়োগ্রাফি অব নজরুল’ বড়পর্দায় মুক্তি পাচ্ছে ২০ নভেম্বর।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2020, 12:22 PM
Updated : 3 Nov 2020, 12:22 PM

যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টার সিনেমাসে সন্ধ্যা ৬টায় এর প্রিমিয়ার শো’র আয়োজন করা হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান প্রামাণ্যচিত্রটির পরিচালক ফেরদৌস খান।

ব্লকবাস্টার সিনেমাসে সপ্তাহজুড়ে প্রতিদিন সন্ধ্যায় এ ছবির একটি করে শো চলবে।

এর আগে ২৯ জুলাই প্রামণ্যচিত্রটি বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের সনদ পেয়েছে। গত অগাস্টের শেষে চার মিনিটের একটি ট্রেইলার প্রকাশ করা হয়।

ঢাকার নজরুল সেন্টারের ব্যানারে রতনদ্বীপ রিসোর্ট নিবেদিত ফেরদৌস খান পরিচালিত ১ ঘন্টা ৩৪ মিনিট ১২ সেকেন্ড ব্যাপ্তির এই তথ্যচিত্রটি প্রযোজনা করেছেন আল আমীন খান, সার্বিক কাজের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন কবি নজরুল ইন্সটিটিউটের সাবেক নির্বাহী পরিচালক ইকরাম আহমেদ।

নজরুল ইসলামের ঘটনাবহুল জীবন তুলে আনতে তার স্মৃতিবিজড়িত ঢাকা, ত্রিশাল, ময়মনসিংহ, কুমিল্লা, কলকাতা, চুরুলিয়া, আসানসোল, দুর্গাপুর, হুগলী, কৃষ্ণনগর দৃশ্যধারণ করা হয়েছে।

এর নেপথ্যে কন্ঠ দিয়েছেন আসাদুজ্জামান নূর ও প্রজ্ঞা লাবণী। ইংরেজী সাব টাইটেল করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মাসুম বিল্লাহ। মইন আল হেলাল সুপল সম্পাদিত ও আসাদ ও রাজিব এর ক্যামেরায় ধারণ করা এই ডকুফিল্মের ব্যাকগ্রাউন্ড মিউজিকে কাজ করেছেন পিন্টু ঘোষ।

ফেরদৌস খান বলেন, “আমরা সাধারণত জেলা শহরে শিল্পকলা একাডেমী, সরকারি কলেজ ও স্কুল, বিশ্ববিদ্যালয়, কোনও সংস্থা / সাংস্কৃতিক সংগঠন কিংবা সংগঠকের উদ্যোগে বিশেষ স্থানে এক বা একাধিক প্রদর্শনী করবো।”

পাশাপাশি দেশের বাইরে বাঙালি কমিউনিটিতে প্রামাণ্যচিত্রটির প্রদর্শনের পরিকল্পনা আছে পরিচালকের।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক