আইয়ুব বাচ্চুর গান সংরক্ষণ করছে কপিরাইট অফিস

ব্যান্ডতারকা আইয়ুব বাচ্চুর ২৭২টি গান সরকারি ব্যবস্থাপনায় সংরক্ষরণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ কপিরাইট অফিস।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2020, 07:44 PM
Updated : 17 Oct 2020, 07:44 PM

কপিরাইট অফিসের রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কপিরাইট অফিসের সমন্বয়ে এবি কিচেন নামে একটি ওয়েবসাইটে আইয়ুব বাচ্চুর গানগুলো সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। তার এই গানগুলো তার উত্তরাধিকারীর অনুমতি ছাড়া কেউ ব্যবহার করতে পারবেন না। চাইলে যে কেউ নির্দিষ্ট অর্থ ব্যয় করে শুনতে পারবেন।”

রোববার সন্ধ্যা ৬টায় ‘রক আইকন আইয়ুব বাচ্চুর সংগীত জীবনের মেধাস্বত্ব নিশ্চিতকরণ এবং ডিজিটাল আর্কাইভিং’ শীর্ষক এক অনুষ্ঠানে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ওয়েবসাইটটির উদ্বোধন করবেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে কপিরাইট অফিস।

অনুষ্ঠানটি এলআরবি এবং বাংলাদেশ কপিরাইট অফিসের ফেসবুক পেজে সরাসরি দেখা যাবে।

জাফর রাজা চৌধুরী জানান, ২০১৭ সালে অনলাইনে কপিরাইট নিবন্ধনের প্রক্রিয়া শুরুর পর আইয়ুব বাচ্চু নিজের কিছু গান নিবন্ধন করেছিলেন। সেই সঙ্গে শিল্পীদের মাঝে কপিরাইটের ‍গুরুত্ব তুলে ধরে প্রচারণাও করেছিলেন।

তার প্রতি সম্মান জানাতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান তিনি।

গানের পাশাপাশি তার জীবনের নানা ঘটনা, বায়োগ্রাফিও স্থান পেয়েছে এই ওয়েবসাইটে। সাইটের উন্নয়নে কাজ করেছেন আইয়ুব বাচ্চুর একজন ভক্ত।

কপিরাইট অফিসের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সরকারিভাবে কোন শিল্পীর মেধাস্বত্ব সুরক্ষায় ডিজিটাল আরকাইভিং-এর এধরনের উদ্যোগ বাংলাদেশে এই প্রথম।