বাংলায় প্রণয়ন হচ্ছে ‘চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন আইন’

পাকিস্তান আমলে ইংরেজি ভাষায় প্রণীত ‘বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন আইন-১৯৫৭’ বাংলা ভাষায় প্রণয়নের উদ্যোগ নেওয়ার হয়েছে; পাশাপাশি খসড়ায় কয়েকটি সংশোধনীর প্রস্তাবও রয়েছে।

সাইমুম সাদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2020, 11:17 AM
Updated : 12 August 2020, 12:05 PM

মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনায় আইনটি যুগোপযোগী করে বাংলায় প্রণয়নের লক্ষ্যে ‘বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (সংশোধন) আইন, ২০১৮’-এর খসড়া প্রস্তুত করা হয়েছে বলে জানান তথ্য মন্ত্রণালয়ের উপসচিব (চলচ্চিত্র) সাইফুল ইসলাম।

১৯৫৭ সালের ১৯ জুন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে শিল্প, বাণিজ্য ও শ্রম মন্ত্রণালয়ের মন্ত্রী শেখ মুজিবুর রহমানের উত্থাপিত ‘পুর্ব পাকিস্তান চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন বিল-১৯৫৭’ পাশ হওয়ার পর তার উদ্যোগেই ‘পূর্ব পাকিস্তান চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন’ প্রতিষ্ঠিত হয়।

স্বাধীনতার পর আইনের শিরোনাম বদলে ‘বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন আইন-১৯৫৭’ রাখা হয়; সঙ্গে এফডিসির নামও পাল্টে ‘বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন আইন করা হয়।

ইংরেজিতে প্রণীত পাকিস্তান আমলের সেই আইনের আওতায় ছয় দশকের বেশি সময় ধরে এফডিসি পরিচালিত হয়ে আসছে।

বছর পাঁচেক আগে এফডিসিতে ‘বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন আইন-১৯৫৭’ বাংলায় ভাষান্তরের কার্যক্রম শুরু হয়; পরে তা তথ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল বলে জানান এফডিসির সহকারী পরিচালক (প্রশাসন) মোহাম্মদ রফিকুল ইসলাম।

তথ্য মন্ত্রণালয়ে একাধিক বৈঠকে খসড়াটি তোলার পর কয়েকটি সংশোধনী আনা হয়েছে বলে জানান তথ্য মন্ত্রণালয়ের উপসচিব (চলচ্চিত্র) সাইফুল ইসলাম।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ভাষাগত জটিলতা দূর করার পাশাপাশি বাংলা করতে গিয়ে এই আইনে কিছু সংশোধনীর প্রস্তাবও রাখা হয়েছে।

“খসড়াটি সংশোধনীসহ মন্ত্রণালয় পর্যায়ে চূড়ান্ত করা হয়েছে। কাল কিংবা পরশু খসড়াটি মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হবে।”

বড় ধরনের কোনও সংশোধনী থাকছে না জানিয়ে সাইফুল ইসলাম বলেন, “ভাষাগত কিছু পরিবর্তন আনা হচ্ছে। আর এফডিসির পরিচালনা পর্ষদের সদস্য সংখ্যা ৮ থেকে বাড়িয়ে তা ১৩ সদস্য বিশিষ্ট করা হচ্ছে।”