‘ব্ল্যাক’ আড্ডায় জন-তাহসান, গাইলেন ‘আমার পৃথিবী’

দীর্ঘদিন পর এক ফেইসবুকে লাইভে আড্ডা দিলেন ‘ব্ল্যাক’ ব্যান্ডের সাবেক দুই সদস্য জন কবির ও তাহসান রহমান খান; দীর্ঘদিন পর যুগল কণ্ঠে শোনালেন ‘আমার পৃথিবী’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2020, 07:47 AM
Updated : 28 April 2020, 07:47 AM

করোনাভাইরাস সঙ্কটে অসহায়দের সহায়তায় ‘ব্ল্যাক’ থেকে বেরিয়ে তাহসানের প্রথম একক অ্যালবাম ‘কথোপকথন’র ক্যাসেট নিলামে তোলা হয় সোমবার রাতে।

‘অকশন ফর অ্যাকশন’ ফেইসবুকে পেইজের আয়োজনে নিলাম অনুষ্ঠানে যোগ দেন ‘ব্ল্যাক’র আরেক সাবেক সদস্য জন কবির; কানাডা থেকে যোগ দেন ব্যান্ডের বর্তমান সদস্য টনি ভিনসেন্ট।

‘ব্ল্যাক’ সূত্রে প্রায় তিন দশকের বেশি সময়ের বন্ধুত্ব জন তাদের; সম্পর্কের নানা চড়াই-উতরাই পেরিয়ে দীর্ঘদিন পর কোনো আয়োজনে একসঙ্গে দেখা গেল তাদের।

‘ব্ল্যাক’ ব্যান্ডকে ঘিরেই নিজেদের খুচরো স্মৃতি ভাগ করেন তারা। আড্ডার ফাঁকে অনুষ্ঠানের সঞ্চালকের অনুরোধে ‘ব্ল্যাক’ ব্যান্ডের শ্রোতাপ্রিয় গান ‘আমার পৃথিবী’র কয়েক লাইন পরিবেশন করেন জন-তাহসান।

২০০১ সালে প্রকাশিত মূল গানেও কণ্ঠ দেন তারা; কথা লিখেছেন জুবায়ের হোসেন ইমন।

১৯৯৯ সালে যখন সোলস, ফিডব্যাক, ফিলিংস (এখন নগরবাউল) দেশের ব্যান্ডসংগীতে শীর্ষস্থান দখল করে নেয়, সেই সময়েই তিন বন্ধু জন, জাহান আর টনির হাত ধরে যাত্রা শুরু করে ব্ল্যাক। পরে তাদের সঙ্গী জন তাহসান, সাগর, ইমন।

তখন ব্যান্ডের লিড ভোকালিস্ট ছিলেন জন কবির, কি-বোর্ড বাজাতেন তাহসান, সঙ্গে গানও লিখতেন। ততদিনে তার বেশ কয়েকটি গান দর্শকরা গ্রহণ করলেও আন্ডারগ্রাউন্ড ব্যান্ড হওয়ার কারণে বেশ কিছু গান প্রকাশ করতে পারেননি।

মাঝে জি-সিরিজ থেকে একক অ্যালবামের প্রস্তাব পেয়ে চাকরির সঙ্গে ‘ব্ল্যাক’ও ছেড়ে দিয়ে ‘কথোপকথন’ প্রকাশ করেন তাহসান।

অ্যালবামটি প্রকাশের পর আর তাকে পেছনে ফিরে তাকাতে হয়নি।

পরবর্তীতে জন কবিরও ‘ব্ল্যাক’ ছেড়ে ২০১২ সালে আরেক ব্যান্ড ‘ইন্দালো’ গঠন করেন।