বঙ্গবন্ধু ও তার বাঘ নিয়ে বিশেষ আয়োজন

১৭ মার্চ ২০২০ বিকাল সাড়ে ৫টায় এবং সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিক্ষণ থিয়েটার হলে দৃশ্যকাব্য এর নতুন নাটক ‘বাঘ’ এর দুটি প্রদশনী অনুষ্ঠিত হতে যাচ্ছে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2020, 09:40 AM
Updated : 17 March 2020, 09:40 AM

নাটকটি লিখেছেন নাসরীন মুস্তাফা, নির্দেশনা দিয়েছেন আইরিন পারভীন লোপা

নাটকটির গল্প বঙ্গবন্ধুকে নিয়ে হলেও এমন কিছু আছে যা কেউ দেখেনি আগে। এতে দেখা যাবে এমন এক দৃশ্যপট যেকানে এক বন্ধ ঘরে বন্দী দেখা পেয়েছিল এক বাঘের। মাটির নিচের বন্ধ ঘর, সেখানে বাঘের গর্জন শুনতে পায় সে, টের পায় অদৃশ্যে বাঘটার রাজকীয় চলন। ধাঁধা জাগে মনে, জানতে চায় বাঘ-রহস্যের সবটুকু।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রীয় সফরে বান্দরবন গিয়েছিলেন। তখন ক্ষুদ্র নৃগোষ্ঠীর এক নেতা বঙ্গবন্ধুকে উপহার দিয়েছিলেন একটি বাঘের বাচ্চা, যা ঢাকা চিড়িয়াখানাকে দিয়েছিলেন বঙ্গবন্ধু।

১৯৭৫ সালের ১৫ আগস্ট শহিদ হলেন বঙ্গবন্ধু আর তাঁর সেই বাঘটির ঠাঁই হয়েছিল ঢাকা চিড়িয়াখানার মাটির নিচের এক বদ্ধ কারাগারে। বছরের পর বছর অবর্ণনীয় কষ্ট সইতে হয়েছিল বাঘটিকে। কেননা, বাঘটি ছিল বঙ্গবন্ধুর বাঘ।

১৯৯০-৯১ সালের দিকে হাইকোর্টে রিট মামলা হয়েছিল বাঘটির মুক্তি চেয়ে আর সেই খবরটি প্রকাশিত হয়েছিল দৈনিক সংবাদ পত্রিকায়।

বঙ্গবন্ধুকে মুছে ফেলার একদা চলমান প্রচেষ্টার সময়কালীন গল্প এটি। বন্দী আর বাঘের গল্পটার শুরু তখন, যখন এই দেশে বঙ্গবন্ধুর নাম নেওয়া ছিল নিষিদ্ধ। আইন করে বন্ধ করা হয়েছিল বঙ্গবন্ধু হত্যার বিচার। ধ্বংস করা হয়েছিল বঙ্গবন্ধুর স্মৃতি, বঙ্গবন্ধুর সাথে সম্পর্কিত যা কিছু। লিখিত দলিল ধ্বংস হয়েছে দেদারসে, তাই সত্যিকারের বাঘটার মতোই দেখা মেলে না কাগজে কলমে অনেক কিছুরই।

নাটকটিতে অভিনয় করেছেন, এইচ এম মোতালেব, শাকিল আহমেদ,  তাসমী চৌধুরী,  শুভসীষ দত্ত তন্ময়,  রোমেল শাহ্,  সৈয়দ কালিমুল্লাহ,  আলিনুর,   শরিফুল ইসলাম মামুন,  আল ইমরান,  তাসমী চৌধুরীসহ অনেকেই।

নাটকটির গানের কথা ও সুর করেছেন ঋত্বিক নাট্যপ্রাণ লিয়াকত আলী লাকী।