আয়রন ম্যান থেকে ইস্তফা নেওয়ার কারণ

নিজেই নিজেকে সরিয়ে নিয়েছেন আয়রন ম্যান খ্যাত রবার্ট ডওনি জুনিয়র।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2020, 10:52 AM
Updated : 22 Feb 2020, 10:52 AM

‘ব্যাট ম্যান’ কিংবা ‘স্পাইডার ম্যান’ চরিত্রে বিভিন্ন সময় বিভিন্ন অভিনেতা অভিনয় করলেও দর্শক ভক্তদের মেনে নিতে তেমন কোনো সমস্যা হয়নি। তবে ‘আয়রন ম্যান’ বলতে এক কথায় হলিউড অভিনেতা রবার্ট ডওনি জুনিয়রকেই সবাই মেনে নেবেন। তার জায়গায় অন্য কেউ আয়রন ম্যান চরিত্রে অভিনয় করলে হয়ত দর্শকরা মানতেও পারবেন না।

‘অ্যাভেঞ্জারস: এন্ডগেইম’য়ে যেভাবে আয়রন ম্যানের বিদায় দেখানো হয়েছে সেখান থেকে তাকে আবার ফিরিয়ে আনাও সম্ভব নয়। এই কাণ্ডটা নাকি ডওনি নিজেই ঘটিয়েছেন। আর সেটা নিজের মুখেই স্বীকার করলেন যুক্তরাষ্ট্রের অন্যতম জনপ্রিয় টেলিভিশন টক শোতে এসে।

‘টু নাইট শো’ নামের অনুষ্ঠানে ডওনি বলেন, “বহিষ্কার হতে চাইনি বলেই নিজেকে বহিষ্কার করেছি।”

টেলিভিশন সিরিজ ‘সুপারম্যান’কে উদাহরণ হিসেবে টেনে তিনি বলেন, “যে অভিনেতা বহুদিন ধরে এই চরিত্রে অভিনয় করছিলেন পরে তাকে বুড়ো দেখানোর জন্য বাদ দেওয়া হয়। আমি অন্তত সেই পর্যায়ে যেতে চাইনি। তাই নিজেই নিজেকে সরিয়ে নিয়েছি।”

৫৩ বছর বয়সি এই অভিনেতাকে যদিও মার্ভেলের কোনো ছবিতেই আর দেখা যাওয়ার সম্ভাবনা নেই। তবে গুজব রটছে তাকে নাকি আবার ‘আয়রন ম্যান’ চরিত্রে ফিরিয়ে আনা হবে। যদিও সেখানে রয়েছে অর্থকড়ির খেলা।

কারণ মার্ভেল সিনেমেটিক ইউনিভার্সের কাছে ডওনি এমন অংকের পারিশ্রমিক দাবী করতে পারেন যা হয়ত প্রতিষ্ঠান দিতে সম্মত হবে না।

সংবাদ মাধ্যম এন্টারটেইনমেন্ট টুডে জানায়, ২০০৮ সালে যখন প্রথম আয়রন ম্যান চরিত্রে অভিনয় করেন ডওনি তখন তিনি পারিশ্রমিক বাবদ মাত্র ৫ লাখ মার্কিন ডলার নিয়েছিলেন। অথচ অ্যাভেঞ্জার্স ইনফিনিটি ওয়ার এবং এন্ডগেইম ছবি দুটিতে অভিনয়ের জন্য তিনি নিয়েছেন প্রায় ১৫ কোটি মার্কিন ডলার। আর ‘স্পাইডার ম্যান হোমকামিং’ ছবিতে কিঞ্চিত সময়ে অভিনয়ের জন্য হাতিয়ে নিয়েছেন ১ কোটি ৫০ লক্ষ মার্কিন ডলার।

তাই যতই ‍গুজব ছড়াক মার্ভেলের পরের কোনো ছবিতে অভিনয়ের জন্য ডওনি এত বিশাল অংকের পারিশ্রমিক চাইতে পারেন যা হয়ত কোনও দিনই ওই প্রতিষ্ঠান দিতে রাজি হবে না।

এদিকে সম্প্রতি মুক্তি পাওয়া তার অভিনিত ‘ড. ডুলিটল’ ছবিটি বেশ ভালো সাড়া ফেলেছে।

টক শো’তে ডওনি বলেন, “আসলে এটা একটা শিশুতোষ পারিবারিক ছবি। আমার ছেলে-মেয়েরা এত ছোট যে মার্ভেলের কোনো ছবি উপভোগ করে না। ডুলিটল ছবিতে অন্তত আমার সন্তানরা আমার অভিনয় দেখতে পারবে।”

আপাতত আর কোনো ছবিতে অভিনয় নিয়ে ব্যস্ত না থাকলেও এই অভিনেতার নিজস্ব প্রোডাকশন প্রতিষ্ঠান ‘টিম ডওনি’ নিয়ে ব্যস্ত আছেন। সম্প্রতি ইউটিউবে প্রকাশ করেছেন ‘দি এইজ অফ এআই’ সিরিজ। যেখানে কৃত্রিম বুদ্ধিমত্তার উত্তরণ দেখানো হয়েছে।