এখনকার সংস্কৃতিকর্মীদের ভূমিকা নিয়ে প্রশ্ন কামাল লোহানীর

দেশর সমসাময়িক নানা প্রেক্ষাপটে সংস্কৃতিকর্মীদের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন শিল্পকলা একাডেমির সাবেক মহাপরিচালক ও প্রবীণ সাংবাদিক কামাল লোহানী।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2019, 06:16 AM
Updated : 22 Dec 2019, 06:16 AM

জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে প্রকাশনা সংস্থা কালো’র আয়োজনে লেখক পাঠক সম্মিলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কথা সাহিত্যিক আতা সরকার।

সংস্কৃতিকর্মীদের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে কামাল লোহানী বলেন, “পাকিস্তান আমলে লবণের দাম বেড়েছিল, তখন গান লেখা হয়েছিল। কবিতা লেখা হয়েছিল। কিন্তু আজ দুইশো টাকার বেশি দাম উঠলেও তা নিয়ে কোনো গান লেখা হয় না, কবিতা হয় না।”

অনুষ্ঠানে অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন- জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুর, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, রোটারি ক্লাব অব ঢাকা মিডটাউনের প্রেসিডেন্ট শাখাওয়াত হোসেন মামুন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন-কালোর প্রকাশক আহমদ আমিন ও শাহ মুহাম্মদ মোশাহিদ। বক্তব্য দেন কিশোরগঞ্জের প্রবীণ সাংবাদিক কালোর লেখক মু আ লতিফ, ‘এবং বইয়ের’-এর সম্পাদক ফয়সাল আহমেদ, সম্মিলন বাস্তবায়ন কমিটির আহ্বায়ক সালাম সরকারসহ আরও অনেকে।

অনুষ্ঠানে কবি আশুতোষ ভৌমিককে সম্মাননা প্রদান করা হয়। কবি অসুস্থ থাকায় তিনি উপস্থিত হতে পারেননি। তার পক্ষে সম্মাননা গ্রহণ করেন-ফাতেমা আক্তার। কবির লিখিত অনুভূতি পড়ে শোনান ওমর বিশ্বাস।