‘দাদা সাহেব ফালকে’ পুরস্কারপ্রাপ্ত রিপন এখন গহীন চরে

স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র সুব্রত পাল নির্মাণ করেন একটি স্বল্পদৈর্ঘ্য সিনেমা। নাম ‘এই শহরে’। আর সেখানেই অভিনয় করে ‘দাদা সাহেব ফালকে’ পুরস্কার অর্জন করেন সরকার রওনক রিপন।

রুম্পা সৈয়দা ফারজানা জামানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2019, 08:05 AM
Updated : 12 Dec 2019, 08:05 AM

এবারের ১৫ তম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবেও ছবিটি প্রদর্শিত হয় ও সমাদৃতও হয়। গত ৮ ডিসেম্বর শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা অডিটরিয়ামে প্রদর্শিত হয় আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়া এ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।

‘একটি কোদালের জন্য হাহাকার’ নিয়ে নির্মিত ছবিটি সম্প্রতি দিল্লীতে অনুষ্ঠিত নবম আন্তর্জাতিক দাদা সাহেব ফালকে চলচ্চিত্র উৎসবে ঠাঁই পায়। তারপরে মনোয়ন এবং অবশেষে পুরস্কার পাওয়া জানালেন রওনক রিপন।

এ অভিনয় শিল্পী আরও জানান,“দাদা সাহেব ফালকে পুরস্কার পাওয়ার পর এ বছর ‘১৫ তম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব’য়েও তারা ছবিটি জমা দেন তারা। এবং নির্বাচিতও হয় ছবিটি প্রদর্শনীর জন্য।”

তিনি বলেন, “ এই উৎসবে চল্লিশটি দেশের সিনেমা জমা নেওয়া হয় এবং সেখান থেকে দু’শটি ছবি নির্বাচিত হয় প্রদর্শনীর জন্য। তারমধ্যে একটি এই শহরে।”

প্রদর্শনী শেষে উপস্থিত দর্শকের অভিনন্দন তাকে আরও উৎসাহিত করেছে বলে জানান রিপন।

রওনক রিপন শুধু অভিনয় করেন, তা নয়। প্রথম নাটক পরিচালনা করেও সম্মাননা পেয়েছেন তিনি।

রওনক বলেন,“অভিনয়েই আমার নেশা, পেশা সব। আমি অভিনয়ের বাইরে আর কিছুই করি না।”

এই মুহুর্তে রওনক ব্যস্ত আছেন বরগুণা অঞ্চলের গহীন চরে। সেখানে পূর্ণিমার রাতে একটি তথ্যচিত্র তৈরি করার প্রস্তুতি নিয়ে গেছেন রওনক।এর বিষয় অবশ্যই চরের জীবন এবং পূর্ণিমা রাতে চরের মানুষের উৎসব। 

পাশাপাশি একটি ওয়েব সিরিজ করার জন্য চিত্রনাট্যও নিয়ে গেছেন। সময় সুযোগ হলে – সেটারও অগ্রগতি হবে বলে জানান তিনি।

অভিনয় এবং তার স্বীকৃতি নিয়ে অভিমানী হলেও রওনক ধীর পায়ে আলোককেন্দ্রে নিজেকে অধিষ্ঠীত করতে চান। তিনি বলেন, “আমরা চাই আমাদের কাজগুলো দেশের মানুষ দেখুক। আন্তর্জাতিক মানের কাজগুলো নিয়ে দেশের জনগণ গর্ববোধ করুক। আর সেজন্য দরকার গনমাধ্যম এবং সরকারের সমান সহযোগিতা।”