দেশে প্রথমবারের মতো ‘ভিডিও আর্ট’ উৎসব

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে প্রথমবারের মতো শুরু হয়েছে ‘ভিডিও আর্ট’ প্রদর্শনী।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2019, 03:41 PM
Updated : 6 Dec 2019, 03:51 PM

শিল্পকলা একাডেমির চিত্রশালায় শুক্রবার দুপুরে ‘আন্তর্জাতিক ভিডিও আর্ট ফেস্টিভাল-২০১৯’ নামে তিন দিনব্যাপী এই প্রদর্শনীর উদ্বোধন করা হয়।

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে শুক্রবার তিন দিনব্যাপী ‘আন্তর্জাতিক ভিডিও আর্ট ফেস্টিভাল ২০১৯’র উদ্বোধন করেন সংসদ সদস্য জাকিয়া পারভিন খানম।

সংরক্ষিত মহিলা আসনের সাংসদ জাকিয়া পারভিন খানম প্রদর্শনীর উদ্বোধন করে বলেন, “যুগের উন্নতির সাথে সাথে আমাদের চিন্তার পরিবর্তন হয়েছে, উন্নতি হয়েছে। এখন আমরা যে কোনো অনুষ্ঠান বা প্রোগ্রাম ভিডিও হিসেবে দেখতেই পছন্দ করি। তাই ভিডিও চিত্রও এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।”

ভিডিও আর্ট প্রদর্শনীতে বিভিন্ন ভিডিও ঘুরে দেখছেন দর্শনার্থীরা। ছবি: আসিফ মাহমুদ অভি

আয়োজকদের একজন শিল্পী অসিম হালদার সাগর বলেন, “দেশে ভিডিও আর্টের ধারণা খুব একটা পরিচিত না। তবে আমরা দীর্ঘদিন এই জায়গায় কাজ করার ফলে ছোট পরিসর থেকেই আমরা এই ফেস্টিভালের মাধ্যমে চেষ্টা করেছি এই মাধ্যমের চর্চাকে এক নতুন মাত্রা দিতে।”

প্রতিদিন বেলা ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে প্রদর্শনী। ছবি: আসিফ মাহমুদ অভি

আন্তর্জাতিক অঙ্গনের ভিডিও আর্ট শিল্পীদের একত্রিত করার লক্ষ্যে এই ফেস্টিভালের থিম ‘নেইবারহুড’ রাখা হয়েছে বলে জানান আয়োজকরা।

শিল্পকলা একাডেমি ও আর্টপ্রো আর্ট ইনিশিয়েটিভের যৌথ উদ্যোগে এই প্রদর্শনীতে বাংলাদেশ, ইউক্রেইন, সুইজারল্যান্ড, স্পেন, ব্রাজিল, ফ্রান্সসহ বিশ্বের মোট ১৬টি দেশের ২৫ জন শিল্পীর ভিডিও আর্ট দেখানো হচ্ছে।

বাংলাদেশ, ইউক্রেইন, সুইজারল্যান্ড, স্পেন, ব্রাজিল, ফ্রান্সসহ বিশ্বের মোট ১৬টি দেশের ২৫ জন শিল্পীর ভিডিও আর্ট দেখানো হচ্ছে এই প্রদর্শনীতে। ছবি: আসিফ মাহমুদ অভি

ভিডিও আর্টের এই প্রদর্শনী প্রতিদিন বেলা ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। উৎসব চলবে চলবে আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত।