বিকল্প ব্যবস্থায় ‍মুক্তি পাচ্ছে ‘আহত ফুলের গল্প’

নানা চড়াই-উৎরাই পেরিয়ে অবশেষে মুক্তি পাচ্ছে তরুণ নির্মাতা অন্ত আজাদের প্রথম চলচ্চিত্র ‘আহত ফুলের গল্প’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2019, 11:10 AM
Updated : 17 Nov 2019, 11:14 AM

রাজধানীর শিল্পকলা একাডেমিতে মঙ্গলবার সন্ধ্যায় বিকল্প ব্যবস্থায় দর্শকদের জন্য চলচ্চিত্র প্রথম শো’র আয়োজন করা হয়েছে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে নিশ্চিত করেছেন নির্মাতা।

২০১৬ সালের ২১ ফেব্রুয়ারি নিজস্ব অর্থায়নে ছবিটির নির্মাণ কাজ শুরু করেন তিনি। বছরখানেক আগে সেন্সরের চৌকাঠ পেরিয়েছে ছবিটি।

আর্থিক সংকট আর ‘বিশৃঙ্খল’ ডিস্ট্রিবিউশনের কারণে প্রেক্ষাগৃহের বাইরে বিকল্প উপায়ে চলচ্চিত্রটি মুক্তির পথে হেঁটেছেন আজাদ।

“স্বাধীন চলচ্চিত্র নির্মাতা হিসেবে প্রথম ছবি নিয়ে অভিজ্ঞতার ঘাটতি ছিল। আমাদের ট্রাডিশনাল ডিস্ট্রিবিউশন ব্যবস্থা খুবই বিশৃঙ্খল। ছবিটির প্রযোজনাও করেছি আমি; আর্থিক সংকটের কারণে আপাতত প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি দিতে পারছি না।”

বিকল্প উপায়ে বেশ কয়েকটি প্রদর্শনীর পর আগামী বছরের শুরুতে প্রেক্ষাগৃতে ছবিটি মুক্তির দেওয়ার উদ্যোগ নেবেন বলে জানান আজাদ।

ছবিটি মুক্তির আগে ‘দীঘি বান্ধা ঘাটে’ শিরোনামে একটি গান প্রকাশ করা হয়েছে ইউটিউবে। টোকন ঠাকুরের কথায় গানে সুর ও কণ্ঠ দিয়েছেন পিন্টু ঘোষ; সংগীত রোকন ইমন ও পিন্টু ঘোষের।

ছবির গল্প নিয়ে নির্মাতা জানান, এ চলচ্চিত্রে তেমন ফ্যান্টাসি নেই, আছে চারপাশে দেখা ঘটনার বিশ্লেষনের মধ্য দিয়ে আমাদের প্রচলিত জীবনের গভীর সংকটকে উপলব্ধির চেষ্টা। সিরিয়াস বিষয় গল্পের বিষয়বস্তু হলেও- দৈনন্দিন জীবনে বয়ে চলা হাসি-ঠাট্টা, গান-গীত এবং একটি প্রেম কাহিনীর মধ্য দিয়ে গল্পের মূল সুরটি প্রবাহিত।

এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তাহিয়া খান, সুজন মাহাবুব, আলী আহসান, গাজী রাকায়েত, অনন্যা হক, শেলী আহসান, জয়া, অভি চৌধুরী, শান্ত কুন্ডু, কামরুল হাসান, তৌহিদুল আলম, সজীব, রিফাত, পিয়ারা বেগম, শহীদুল ইসলাম, ওমর চাঁদ, ইকতারুল ইসলাম, আরিফ, মিনহাজ, তাজিন, রাব্বি, শিরিনসহ  আরো অনেকে। সিনেমাটোগ্রাফি করেছেন মো: আরিফুজ্জামান, সম্পাদনা করেছেন সৈকত খন্দকার, আবহ সংগীত ও গানের সংগীতায়োজন করেছেন পিন্টু ঘোষ ও রোকন ইমন, সাউন্ডে আছেন শৈব তালুকদার, কালারে রাশেদুজ্জামান সোহাগ, টাইটেল এন্ড ভিএফএক্সে নাজমুল হাসান।