‘পাসওয়ার্ড’ দেখে দর্শকরা গর্ববোধ করছেন: শাকিব খান

মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র ‘পাসওয়ার্ড’, তার ক্যারিয়ারের বিশ বছর ও তাকে ঘিরে তৈরি হওয়া সমালোচনার উত্তর নিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের পাঠকদের সামনে হাজির হলেন দেশের শীর্ষ চিত্রনায়ক শাকিব খান।

সাইমুম সাদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2019, 01:03 PM
Updated : 13 June 2019, 01:03 PM

দর্শক হিসেবে ‘পাসওয়ার্ড’ আপনার কাছে কেমন লেগেছে?

আমি কথায় নয়, কাজে বিশ্বাসী। আগেও বলেছি, এমন সিনেমা বানাবো যেটা দেখে দর্শকরা গর্ববোধ করবেন। শুধু কথা বললে হবে না, কাজ করতে হবে; ভালো ছবি বানাতে হবে। সেটাই প্রমাণ করেছে ‘পাসওয়ার্ড’। এই রোদ-বৃষ্টির মধ্যে, বিশ্বকাপ ক্রিকেটকে ছাপিয়ে মানুষ ভালো সিনেমা দেখতে হলে ভিড় করেছে; ‘পাসওয়ার্ড’ সেটাই প্রমাণ করেছে।

অভিনয়ের বাইরে চলচ্চিত্রটি প্রযোজনাও করেছেন আপনি। চলচ্চিত্রের এই দুঃসময়ে ঝুঁকি নিয়ে প্রযোজনায় নামলেন কেন?

কাউকে না কাউকে এগিয়ে আসতে হবে। আমরা সিনেমার মানুষ; আমরা এগিয়ে না এলে আর কে এগিয়ে আসবে? প্রতিযোগিতার এই যুগে আমাদের বড় বাজেটের চলচ্চিত্র নির্মাণ করতে হবে। সেকারণেই ‘পাসওয়ার্ড’ বানিয়েছি আমরা।

আরেকটি বিষয় আমি বরাবরই মানি, বড় ছবি না হলে এই প্রতিযোগিতার যুগে টিকে থাকা যাবে না। আমি দেশের ইন্ডাস্ট্রির সক্ষমতাকে বুঝাতে চেয়েছি; জানাতে চেয়েছি-আমরাও পারি। ‘পাসওয়ার্ড’ দেখে দর্শকরা গর্ববোধ করেছেন আর বলেছেন, এটি আমাদের সিনেমা। এটি আমাদের দেশের সিনেমা- বলতেই গর্ববোধ হয়। এটাই আমার কাছে ভালো লাগার বিষয়।

কিন্তু ছবিটির বিরুদ্ধে নকলের অভিযোগ উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।

এটি কোনো নকল চলচ্চিত্র নয়। বিষয়টি নিয়ে ছবির পরিচালক আরও বিস্তারিত বলতে পারবেন।

ইতোমধ্যেই আপনি ক্যারিয়ারের বিশ বছর পার করলেন।এই সময়ে ক্যারিয়ার নিয়ে আপনার উপলব্ধি কী?

দেশের মানুষের জন্য কাজ করছি। দেশের জন্য কাজ করছি। দেশের সিনেমার উন্নয়নে কাজ করছি। আমার ছবি যখন সফল হয় তখনসেটা আমাকে অনেক আনন্দ দেয়।

ফেলে আসা বিশ বছরে নিজেকে মূল্যায়ন করবেন কীভাবে?

এখনও বিষয়টি নিয়ে সেভাবে ভাবিনি। কীভাবে যে এত বছর শেষ হয়ে গেল সেটা ভাবনাও আসেনি। সিনেমার মানুষদের সময় খুব দ্রুত শেষ হয়ে যায়। একটা কাজ করতে করতে আরেকটা কাজ হাতে আসে; কাজ করতে করতেই সময় ফুরিয়ে যায়।

নিজেকে কীভাবে মূল্যায়ন করছি-এসব নিয়ে এখন আর ভাবি না। এখন শুধু কাজটাই করে যেতে চাই। কাজ নিয়েই থাকতে চাই। বিশ বছরে কী পেলাম সেটা ভাবার সময়ও নেই।

দীর্ঘ ক্যারিয়ারে আপনাকে নিয়ে আলোচনার ভিড়ে বেশ কিছু সমালোচনাও আছে। ইন্ডাস্ট্রিতে দাঁড়ানোর ক্ষেত্রে অনেক তরুণ নায়ক আপনার একচ্ছত্র আধিপত্যকে বাধা হিসেবে অভিযোগ করেন। ব্ষিয়টি কীভাবে দেখেন?

দাঁড়াতে পারবে না কেন? অনেকেই তো ভালো কাজ করছেন। ‘পাসওয়ার্ড’ চলচ্চিত্রে আমার সঙ্গে ইমন খুব ভালো কাজ করেছে। মিশা সওদাগর, বুবলী অভিনয়ে খুব সুনাম কুড়িয়েছে। এখানে যোগাযোগের কিছু নেই। কাজই বলে দেবে কে ভালো করবে।

তরুণদের জন্য তাহলে আপনার পরামর্শ কী?

আগেও বলেছি, কাজ করো, ভালো কাজ করো। চাপাবাজি না করে কাজে মনোযোগী হও। কাজ কিন্তু চোখে দেখা যায়। কাজের মাধ্যমেই নিজেকে প্রতিষ্ঠিত করতে হবে।