মানুষের মুখে মুখে ফেরা সুবীর নন্দীর গানগুলো

দীর্ঘ পাঁচ দশকের সংগীতজীবনের অবসান ঘটিয়ে থামলো জনপ্রিয় শিল্পী সুবীর নন্দী’র দেহঘড়ি। তিনি নেই, কিন্তু তার গানগুলো রয়ে গেছে স্মৃতিচিহ্ন হয়ে। মানুষের মুখে মুখে ফেরা গানগুলোতেই তিনি বেঁচে থাকবেন আরও বহুদিন। তার স্মৃতির প্রতি শ্রদ্ধাস্বরূপ তেমনই কিছু গান গ্লিটজের পাঠকের জন্য তুলে ধরা হলো-

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2019, 04:49 PM
Updated : 7 May 2019, 05:10 PM

শুরুটা নজরুল সংগীতে হলেও সুবীর নন্দী নিজেকে খুঁজে পান আধুনিক গানে। তার দরদী কণ্ঠে ‘দিন যায় কথা থাকে’, আমার এ দুটি চোখ পাথর তো নয়’, ‘পৃথিবীতে প্রেম বলে কিছু নেই’, ‘আমি বৃষ্টির কাছ থেকে কাঁদতে শিখেছি’র মত বহু গান শ্রোতার হৃদয়ে অমর হয়ে থাকবে। 

বেতার থেকে টেলিভিশন, তারপর চলচ্চিত্রে গেয়েছেন অসংখ্য জনপ্রিয় গান। ১৯৭৬ সালে আব্দুস সামাদ পরিচালিত ‘সূর্যগ্রহণ’ চলচ্চিত্রের মাধ্যমে প্লেব্যাকে আসেন সুবীর । ১৯৭৮ সালে মুক্তি পায় আজিজুর রহমানের অশিক্ষিত। সেই সিনেমায় সাবিনা ইয়াসমিন আর সুবীর নন্দীর কণ্ঠে ‘মাস্টার সাব আমি নাম দস্তখত শিখতে চাই’ গানটি তুমুল জনপ্রিয়তা পায়।          

ধীরে ধীরে তার কণ্ঠের রোমান্টিক আধুনিক গান ছড়িয়ে পড়ে মানুষের মুখে মুখে। এরপর আর ফিরে তাকাতে হয়নি।

‘আশা ছিল মনে মনে’, ‘হাজার মনের কাছে প্রশ্ন রেখে’, ‘বন্ধু তোর বরাত নিয়া’, ‘তুমি এমনই জাল পেতেছ’, ‘বন্ধু হতে চেয়ে তোমার’, ‘কতো যে তোমাকে বেসেছি ভালো’, ‘পাহাড়ের কান্না দেখে’, ‘কেন ভালোবাসা হারিয়ে যায়’, একটা ছিল সোনার কইন্যা’, ‘ও আমার উড়াল পঙ্খীরে’র মত গানগুলো সুবীর নন্দীকে পৌঁছে দিয়েছে ভক্ত-শ্রোতাদের হৃদয়ে।