বালামকে নিয়েই এলআরবি’র নতুন অধ্যায়

এলআরবি ছেড়ে বালামকে নিয়ে ‘বালাম এন্ড দ্য লিগ্যাসি’ নামে নতুন ব্যান্ড গড়লেও ফের এলআরবিতেই ফিরলেন ব্যান্ডটির সদস্যরা।

রুদ্র হকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2019, 12:29 PM
Updated : 17 April 2019, 12:29 PM

কিংবদন্তী ব্যান্ডশিল্পী আইয়ুব বাচ্চুর হাতে গড়া ব্যান্ড এলআরবি নিয়ে নাটকিয়তার অবসান ঘটতে যাচ্ছে। ‘বালাম এন্ড লিগ্যাসি’ নয়, এলআরবি নামেই এগিয়ে যাবে ব্যান্ডের সদস্যরা। থাকছেন নতুন যুক্ত হওয়া সংগীতশিল্পী বালামও। এমন খবর গ্লিটজকে নিশ্চিত করলেন ব্যান্ডের মুখপাত্র শামীম আহমেদ।

গত বছর অক্টোবরে এবি’র মৃত্যুর পর ব্যান্ডের ভবিষ্যত নিয়ে চলমান নানা ধরণের টানাপোড়েনের পর ব্যান্ডের নতুন সদস্য বালাম এর সংযুক্তি ঘিরে পরিবার ও ব্যান্ড সদস্যদের দ্বদ্বের ফলে সৃষ্টি হয় ব্যান্ড বালাম এন্ড লিগ্যাসি। “এলআরবি নামে গাইতে পারবেন না তারা”-পরিবারের এমন আপত্তির মুখেই এলআরবি ছেড়ে নতুন দল গঠন করেন তারা।

তবে, জনপ্রিয় ব্যান্ড এলআরবি’র হারিয়ে যাওয়া মানতে পারছিলেন না ভক্তরা। এ নিয়ে ভক্তদের রোষানলে পড়েন আইয়ুব বাচ্চুর পরিবারও। সামাজিক যোগাযোগ মাধ্যমে তারা ভক্তদের কাছ থেকে হুমকিও পান।

সার্বিক প্রেক্ষিত বিবেচনায় মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যমে এক স্ট্যাটাসে পরিবারের সিদ্ধান্ত বদলে ব্যান্ডসদস্যদের ঘরে ফেরার আহ্বান জানান আইয়ুব বাচ্চুর সন্তান ও ব্যান্ডের উত্তরাধিকার আহনাফ তাজোয়ার।

এক ফেইসবুক স্ট্যাটাসে বলেন,  “এলআরবি অথবা বালাম অ্যান্ড দ্য লিগ্যাসি (তারা এখন এই নামে গান করতে চাইছেন) সদস্যদের বলতে চাই, তারা চাইলে ‘এলআরবি’ নামে গান করতে পারেন। এ নিয়ে আমাদের কোনও বাধা নেই। প্রাথমিকভাবে (গত ৫ এপ্রিল) তারা যেভাবে ‘এলআরবি’ নামে গান করতে চেয়েছিলেন, সেভাবেই গান-বাজনা চালিয়ে যেতে পারেন। তাদের জন্য শুভকামনা রইলো। আশা করি, তারা সফল হবেন ও বাবার সংগীতকে নিয়ে এগিয়ে যাবেন। আমার চাওয়া, এলআরবি সব সাফল্য অর্জন করবে।” 

তার আহ্বানে সাড়া দিয়েই নতুন দল নিয়ে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত থেকে সরে এলো ব্যান্ড সদস্যরা।

গ্লিটজকে শামিম বলেন, “পরিবারের পক্ষ থেকে এলআরবি নিয়েই এগিয়ে যাওয়া নিয়ে আপত্তি তুলে নেয়ায় আমরা মনে করছি নতুন করে দল গঠনের প্রযোজন নেই। আমরা আইয়ুব বাচ্চুর সম্মান অক্ষুণ্ন রেখেই এগিয়ে যেতে চাই। আমাদের দলের একজন সদস্য মাসুদ তার মায়ের অসুস্থতাজনিত কারণে ঢাকার বাইরে আছেন তিনি ফিরলে আমরা নিজেরা বসে একটা সিদ্ধান্ত নিয়ে পরে সবাইকে আনুষ্ঠানিকভাবে বিস্তারিত জানাবো।”

সংগীতশিল্পী বালামকে নিয়ে এলআরবি পূনর্গঠনের সিদ্ধান্তে দেশব্যাপী আলোচনা-সমালোচনার ঝড় উঠলে আইয়ুব বাচ্চুর পরিবারের পক্ষ থেকে এলআরবি নাম ব্যাবহার করা থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়। পরিবার থেকে আপত্তি তুলে নেয়া হলেও আইয়ুব বাচ্চুর এলআরবি তে বালামের উপস্থিতি নিয়ে ক্ষোভ আছে ভক্তদের মনে।

তা স্বত্বেয় বালামকে অক্ষুণ্ন রেখেই এলআরবিতে ফিরছেন তারা। 

এ প্রসঙ্গে শামিম বলেন, “দেখুন বালাম ভাই আমাদের উপকার করতে এসেছিলেন। আমরা চাই তিনি আমাদের সঙ্গেই থাকুক। তার মধ্য দিয়ে আমরা একজন ভোকাল এবং গিটারিস্ট একসঙ্গে পাচ্ছি। তার সঙ্গে আমাদের বোঝাপড়াও ভালো। তাই নতুন যাত্রায় আমরা আশা করি তাকে নিয়েই এগুতে পারবো। তিনি যেমন আমাদের গানগুলোকে আপন করে নিয়েছেন, আমরাও তার গানগুলোর সাথে বাজাবো এটাই সৌজন্যতা হওয়া উচিত। দেখা যাক, সম্মিলিত সিদ্ধান্ত কি হয়।”

আইয়ুব বাচ্চুর হাত ধরে ১৯৯১ সালের ৫ এপ্রিল প্রতিষ্ঠিত হয় ‘এলআরবি’। ব্যান্ডটির বর্তমান লাইন আপ-

বালাম জাহাঙ্গীর — ভোকাল ও রিদম গীটার (২০১৯—বর্তমান)

সাঈদুল হাসান স্বপন — বেজ গীটার (১৯৯১—বর্তমান)

আব্দুল্লাবাহ আল মাসুদ — লীড গীটার (২০০৩—বর্তমান)

গোলাম উর রহমান রোমেল — ড্রামস (২০০৬—বর্তমান)