বঙ্গবন্ধুর বায়োপিক: ঢাকায় আসছেন শ্যাম বেনেগাল

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করতে সোমবার ঢাকায় আসছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক নির্মাণের দায়িত্ব পাওয়া ভারতীয় চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগাল।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2019, 12:57 PM
Updated : 31 March 2019, 12:57 PM

তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আজহারুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, বুধবার বঙ্গবন্ধুর বায়োপিকের বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন শ্যাম বেনেগাল। এর আগে চলচ্চিত্রটি নিয়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ ও এফডিসির কর্তাব্যক্তিদের সঙ্গে বৈঠকে অংশ নেবেন এ নির্মাতা।

এরপরই চলচ্চিত্রের চরিত্র নির্বাচন, শুটিংসহ অন্যান্য কার্যক্রম শুরু করবেন বলে জানা গেছে। বৃহস্পতিবার তার ঢাকা ছাড়ার কথা রয়েছে।

গত বছরের অগাস্টে আনুষ্ঠানিকভাবে বঙ্গবন্ধুর বায়োপিকের নির্মাতা হিসেবে শ্যাম বেনেগালের নাম ঘোষণা করে তথ্য মন্ত্রণালয়।

এর আগে চলচ্চিত্রটি নির্মাণের জন্য ২০১৭ সালের ২৭ অগাস্ট নয়াদিল্লীতে বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রীদের উপস্থিতিতে একটি চুক্তি হয়। সেই চুক্তির আওতায় নির্মিতব্য চলচ্চিত্রটি মুক্তি দেওয়ার পরিকল্পনার আছে ২০২১ সালে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে।

শ্যাম বেনেগাল এর আগে নেতাজী সুভাষ বোসকে নিয়ে জীবনীভিত্তিক চলচ্চিত্র নির্মাণ করেছেন।

সাতবার ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার জেতা এ নির্মাতা ক্যারিয়ারের শুরুতেই ‘আঙ্কুর’, ‘নিশান্ত’, ‘মন্থন’, ‘ভূমিকা’র মতো চলচ্চিত্র দিয়ে হিন্দি সিনেমায় এক নতুন ধারার সৃষ্টি করেন।

সমালোচক এবং দর্শক-দুই মহলেই বরাবরই গ্রহণযোগ্যতা পাওয়া এই নির্মাতা এর পর তৈরি করেছেন ‘কালইয়ুগ’, ‘জুনুন’, ‘সুরাজ কা সাতওয়া ঘোড়া’, ‘মাম্মো’, ‘সারদারি বেগাম’, ‘জুবেইদা’র মতো প্রশংসিত সিনেমা।