ভালোবাসা দিবসে তৌকিরের স্বল্পদৈর্ঘ্য ‘বিরহ উত্তর’

ভারতীয় প্রযোজনা প্রতিষ্ঠান শ্রী ভেঙ্কটেশ ফিল্মের ব্যানারে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করলেন তৌকির আহমেদ। খবরটি গ্লিটজকে নিশ্চিত করেছেন নির্মাতা নিজেই।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2018, 01:35 PM
Updated : 9 Dec 2018, 01:35 PM

ভারতের সফল প্রযোজনা প্রতিষ্ঠান শ্রী ভেঙ্কটেশ ফিল্মের সঙ্গে জড়ালেন দেশের বড়পর্দায় সফল নির্মাতা তৌকির আহমেদ। আসছে ভালোবাসা দিবস উপলক্ষে এ প্রযোজনা প্রতিষ্ঠানের অনুরোধে তিনি নির্মাণ করলেন স্বল্পদৈর্ঘ্য ‘বিরহ উত্তর’। এতে কেন্দ্রিয় চরিত্রে অভিনয় করেছেন ছোটপর্দার জনপ্রিয় দুই মুখ-জাকিয়া বারী মম ও রওনক হাসান।

চলতি মাসে রাজধানীর উত্তরা, পুরান ঢাকা, শীতলক্ষ্যা নদী, কীর্তনখোলা নদী ও রাজেন্দ্রপুরের নক্ষত্রবাড়িতে ৪৫ মিনিট দৈর্ঘ্যের এ চলচ্চিত্রটির চিত্রধারণ সম্পন্ন হয়েছে।

এ প্রসঙ্গে তৌকির বলেন, “ভালোবাসা দিবস উপলক্ষে চারটি ছবি নিয়ে ওয়েবসিরিজ নির্মাণ করছে প্রযোজনা প্রতিষ্ঠানটি। চারটিই ভালোবাসা সম্পর্কিত। আমাকে একটি করতে অনুরোধ করা হয়েছে। গল্পটা আমারই। এতে প্রথাগতভাবে ভালোবাসাকে দেখানো হয়নি এতটুকু বলতে পারি। নাম শুনেই নিশ্চয়ই বোঝা যাচ্ছে-বিরহ এখানে একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে থাকবে। মূলত অনুভূতি এবং চিত্রভাষা নিয়েই কাজ করতে চেষ্টা করেছি।”

অভিনয়ে সফলতার পাশাপাশি নাটক-চলচ্চিত্র নির্মাণেও সফল হয়েছে তৌকির। ওয়েবভিত্তিক নির্মাণে এই প্রথম। তাই, প্রথম নির্মাণেই সতর্ক ছিলেন বেশ। বললেন, “আমি দেখেছি ওয়েব সিরিজে কমার্শিয়াল কন্টেন্ট দেয়া হচ্ছে। যেমন, ভায়োলেন্স, সেক্স এগুলোকে বিক্রি করা হচ্ছে। আমরা সেগুলোতে যেতে চাইনি। আমি প্রথমেই তাদের সঙ্গে এ ব্যাপারটা ক্লিয়ার করে নিয়েছি। আমি কখনেই নির্মাণের ব্যাপারে কম্প্রোমাইজ করতে রাজি না। যা চাইবে লোকে তাই দিতে হবে তাহলে তো জনরুচি নিচের দিকেই যাবে। তার আর উত্তরণ ঘটানো যাবে না।”

এদিকে, নতুন বছরেই মুক্তি পেতে যাচ্ছে ভাষা আন্দোলন নিয়ে নির্মিত তৌকির আহমেদের চলচ্চিত্র ‘ফাগুন হাওয়া’। চলচ্চিত্রটির সম্পাদনা নিয়ে ব্যস্ত সময় পার করছেন তিনি।