আজ হোক কাল হোক আমরা তো নমিনেশন পাবোই: ফারুকী

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস তথা অস্কারের ৯১তম আসরের বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে বাংলাদেশ থেকে পাঠানো হচ্ছে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ডুব’। বাংলাদেশের অস্কার প্রিভিউ কমিটি ২৩ সেপ্টেম্বর এক সংবাদ সম্মেলেনের মাধ্যমে এ ঘোষণা দেয়।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2018, 10:58 AM
Updated : 24 Sept 2018, 10:59 AM

নানা আলোচনা ও সমালোচনার ঝড় তুলে ২০১৭ সালে মুক্তি পায় মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত চলচ্চিত্র ‘ডুব’ যার ইংরেজি নাম ‘নো বেড অব রোজেস’। বলিউডের জনপ্রিয় অভিনেতা ও ছবিটির সহপ্রযোজক ইরফান খান অভিনীত চলচ্চিত্রটি দেশকে প্রতিনিধিত্ব করছে অস্কারে।

এ প্রসঙ্গে সোমবার গ্লিটজকে মোস্তফা সরয়ার ফারুকী বলেন, “অস্কারে যে কোন দেশকে প্রতিনিধিত্ব করতে পারা অনেক গৌরবের আমিও আনন্দিত আমার দেশকে প্রতিনিধিত্ব করতে পেরে। ছবির পুরো টিমের পাশাপাশি ছবির সহপ্রযোজক ও অভিনেতা ইরফান খানও জানতে পেরেছেন চলচ্চিত্রটির অস্কারে যাওয়ার খবর। তিনিও এ খবরে আনন্দিত।”

তবে, শুধু অস্কারে পাঠালেই হবে না, চাই যথাযথ ক্যাম্পেইন। এ জন্য প্রযোজক আবদুল আজিজেরে দিকে তাকিয়ে ফারুকী। তিনি বলেন, “চূড়ান্ত প্রতিযোগিতার যে বিষয়টা সেটা হলো, পৃথিবীর সব দেশই তাদের সেরা ছবিটা অস্কারে পাঠানোর জন্য মনোনীত করে। এর মধ্যে ত্রিশ-চল্লিশটা ছবি আসে যেগুলো মেজর অ্যাওয়ার্ডস পেয়ে এসেছে, হলিউড রিপোর্টার, ভ্যারাইটিসহ গুরুত্বপূর্ণ বিশ্বগণমাধ্যমে যাদের ভূয়সী প্রশংসা এসেছে। এ ছবিগুলোর যে কোন ছবিই কিন্তু নমিনেটেড হতে পারে। সেখানে একটি ক্যাম্পেইন প্রচার করতে হয়, যাতে একাডেমীর ভোটাররা ছবিটা সম্পর্কে জানতে পারে, এবং ছবিটা দেখে। এ ধরণের ক্যাম্পেইন আমরা তো বাংলাদেশ থেকে কখনো করি না। তারেক ভাই (তারেক মাসুদ, নির্মাতা) হয়তো খুব সামান্য কিছু করেছিলো ‘মাটির ময়না’ চলচ্চিত্রের জন্য। আমাদের প্রযোজক সেটা করে কিনা দেখি।”

তবে, ফারুকী এও জানান, শুধু ক্যাম্পেইন করলেই যে কাঙ্খিত ফল মিলবে তাও নয়। বিশ্বের অন্যান্য সেরা ছবিগুলোর মতোই ইতিমধ্যেই সম্মানজনক পুরস্কার ও বিশ্বের নামি পত্রিকাগুলোতে প্রশংসিত হওয়ায় একই কাতারে দাঁড়িয়েই অস্কারে মনোনয়নের জন্য লড়বে ‘ডুব’।

ফারুকী আরও বলেন, “বাংলাদেশের সিনেমার একটা ক্রমউন্নয়ন দেখা যাচ্ছে গত আট-দশবছর ধরেই। আমার বিশ্বাস এটা সামনের দিকে আরও উন্নয়নের দিকে অগ্রসর হবে। আজ হোক কাল হোক কোন না কোন সময় আমরা তো নমিনেশন পাবোই।”

বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ আয়োজিত এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ছবির পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী, অভিনয়শিল্পী তিশা ও প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ। আরও উপস্থিত ছিলেন হাবিবুর রহমান খান, গোলাম রাব্বানী বিপ্লব, আবু মুসা দেবু, মুশফিকুর রহমান গুলজার, পঙ্কজ পালিত, শামীমা আক্তার প্রমুখ।

৯১তম অস্কারে বাংলাদেশ কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান জানান, এবার অস্কারের অংশ নেওয়ার বাংলাদেশ থেকে দু’টি চলচ্চিত্র জমে পড়ে। তার মধ্যে ‘ডুব’ ছাড়াও অন্য চলচ্চিত্রটি হলো নূরে ইমরান পরিচালিত ও ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ‘কমলা রকেট’। দু’টি ছবির মধ্যে ‘ডুব’-কে নির্বাচন করেন তারা।

‘ডুব’-এ লেখক জাভেদ হাসানের চরিত্রে ইরফান খান, সাবেরি চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, নিতু চরিত্রে পার্ণো মিত্র এবং মায়া চরিত্রে রোকেয়া প্রাচী অভিনয় করেছেন। জাজ মাল্টিমিডিয়া ও এসকে মুভিজ যৌথভাবে ছবিটি প্রযোজনা করে। এর সহ-প্রযোজক হিসেবে আছেন ইরফান খান।

আগামী বছরে ২৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের হলিউডের ডলবি থিয়েটারে দেওয়া হবে ৯১তম একাডেমি অ্যাওয়ার্ডস। প্রতিবারের মতোই এই প্রতিযোগিতার আয়োজন করছে দ্য একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।