সারেগামাপা’য় অবন্তী সিঁথির বাজিমাত

দেশের গণ্ডি পেরিয়ে কলকাতার জি-বাংলায় জনপ্রিয় রিয়েলিটি শো’ সারেগামাপা-তে ‘কাপ সং’ ও গানের তালে শিস তুলে চমক দেখালেন জামালপুরের মেয়ে অবন্তী সিঁথি।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2018, 12:37 PM
Updated : 18 Sept 2018, 03:44 PM

শনিবার রাত সাড়ে ৯টায় জি বাংলায় অনুষ্ঠানটি প্রচারের পর থেকেই প্রশংসায় ভাসছেন তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ইতিমধ্যে ছড়িয়ে পড়েছে তার পরিবেশনার ভিডিও ক্লিপ। যার একটি ভিডিওতেই ভিউ হয়েছে লক্ষাধিকবার।

অনুষ্ঠানে কিশোর কুমারের ‘আকাশ কেন ডাকে’ গানটি পরিবেশন করেন সিঁথি। সঙ্গে দু’টি কাপের তালে ও শিস বাজিয়ে ভিন্ন মাত্রা যোগ করেন গানে। ভিন্নধর্মী এ পরিবেশনায় মুগ্ধ হন উপস্থিত বিচারকরা।

 

বিচারকদের মধ্যে শ্রীকান্ত আচার্য, শান্তনু মৈত্র, কৌশিকী চক্রবর্তী, মোনালী ঠাকুর ও পণ্ডিত তন্ময় বোসসহ বাকিরা সিঁথির পরিবেশনা শেষে দাঁড়িয়ে যান। বিচারক পণ্ডিত তন্ময় বোস সিঁথিকে ‘শিস প্রিয়া’ উপাধিতে ভূষিত করেন। ‘শিস প্রিয়া জিন্দাবাদ’ বলেও উৎসাহিত করেন তরুণ এ শিল্পীকে।

পরিবেশনার শেষ দিকে মঞ্চের পাশে রাখা গিটার হঠাৎ আলোতে ঝলমল করে উঠে। গিটারটির দিকে নির্দেশ করে উপস্থাপক যীশু সেনগুপ্ত বলেন, “গিটারটা কখন জ্বলে জানো? যখন কোনো পারফর্মার আউটস্টান্ডিং পারফর্মেন্স করে।”

বিচারক, উপস্থাপক ও দর্শকদের প্রশংসার জবাবে রোববার সকালে অবন্তী সিঁথি ফেইসবুকে দেওয়া এক স্ট্যাটাসে সবাইকে ধন্যবাদ জানিয়ে লিখেছেন, “সবার অনেক অনেক শুভকামনা ও ভালবাসা আমার অনুপ্রেরণার উৎস। বন্ধু-বান্ধব, শুভাকাঙ্ক্ষী-যারা যারা আমাকে ফোনে অথবা ইনবক্সে অনুপ্রেরণা জোগাচ্ছেন তাদের অসংখ্য ধন্যবাদ।”

সিঁথি লিখেন, “সবাই আমাকে আশীর্বাদ করবেন যাতে করে আমি আমার দেশেকে সুন্দরভাবে তুলে ধরতে পারি।”

কীভাবে শিস বাজানো শুরু করেন তিনি? বিচারকদের এক প্রশ্নে অনুষ্ঠানেই বলেন, “স্কুল বা কলেজে যখন যাই তখন ছেলেরা আমাকে দেখে শিস বাজাত। শিসের শব্দটা আমার ভীষণ ভালো লাগত। সেখান থেকেই শিস বাজাতাম।”

আর কাপ সং?

শুরুর গল্পটা বলেন সিঁথি, “এক সময় খেয়াল করলাম শিসটা সারেগামার সঙ্গেও বাজানো যায়। হুইসেলিং আর গান করতে করতে ভাবলাম, যদি রিদমিক কিছু হয় তাহলে তো ভালো হত। তখন কাপ কিংবা খেলনা জিনিসগুলোর সাউন্ড ভালো লাগত। সেগুলো দিয়ে এক্সপেরিমেন্ট করতাম মাঝেমাঝে।”

সিঁথি ছাড়াও এবার সারেগামাপা’য় বাংলাদেশ থেকে অংশ নিচ্ছেন মুগ্ধ তানজীম শরীফ, রোমানা ইতি, মেজবা বাপ্পী, আতিয়া আনিসা, মন্টি সিনহা ও মাইনুল ইসলাম নোবেল।

গত বছরও সারেগামাপা’য় অংশ নিয়েছিলেন সিঁথি। সেই পর্বে ‘কাপ সং’ দিয়ে বিচারক কুমার শানুসহ আরো অনেকের প্রশংসা কুড়িয়েছিলেন। পাশাপাশি অংশ নিয়েছিলেন কলকাতার আরেক রিয়েলিটি শো’ দিদি নাম্বার ওয়ানেও।

২০১২ সালে ‘ক্লোজআপ ওয়ান তোমাকেই খুঁজছে বাংলাদেশ’ প্রতিযোগিতায় সেরা দশে ছিলেন তিনি। জামালপুরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের পড়াশোনা শেষে জাহঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন তিনি। একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে কর্মরত আছেন।