পরিবেশ দূষণ রোধে পারফরমেন্স আর্ট

পরিবেশ দূষন নিয়ে পারফর্মিং আর্ট প্রদর্শন করে আলোচিত হয়েছে শিল্পী ফারহানা আপন ও মীর রাব্বি।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2018, 03:36 PM
Updated : 10 Sept 2018, 03:36 PM

বর্তমান পৃথিবীতে আমাদের সৃষ্টি করা আবর্জনা এবং তার প্রভাব নিয়ে এই পারফর্মেন্স। দৈনন্দিন জীবনযাপনে আমাদের প্রয়োজনেই সৃষ্টি হচ্ছে অকল্পনীয় বর্জ্য। এবং সবচে ভয়াবহ আকার ধারণ করছে প্লাসি্টক এবং ই-বর্জ্য।

গত ৫ সেপ্টেম্বর, ১৮তম এশিয়ান আর্ট বেনিলে শিল্পী ফারহানা আপন এবং মীর রাব্বি’র পারফরমেন্স আর্ট অনুষ্ঠিত হয় শিল্পকলার চিত্র শালায়, পারফরমেন্স আর্ট গ্যালারিতে। তাদের এ পারফর্মেন্স আলোচিত হয়েছে নানা মাধ্যমে।

এটি ছাড়াও সম্প্রতি শিল্পের শহর ঢাকা নামে একটি আয়োজনে, ফারহানা আক্তার এবং মীর রাব্বি শব্দ দূষণ এবং তার ভয়ানক মানসিক প্রভাব নিয়ে একটি পারফরমেন্স করেন জাতীয় সংসদ ভবনের সামনে। এটিও ১৮তম এশিয়ান আর্ট বেনিয়ালে স্থান পেয়েছে।

এ দুই শিল্পী মনে করছেন, প্রযুক্তির কারণে সৃষ্ট ই বর্জ্য পারমানবিক বোমার মতো ক্ষতিকর। তারা বলেন, “প্লাস্টিক নিয়ে আমাদের সচেতনতা না থাকায়, আমরা এর ভয়াবহতা এখনো বুঝতে পারছি না। দৃশ্যমান ক্ষতি বা ভয়াবহতার পাশাপাশি, পি-১ ধরনের প্লাসি্টক আমাদের শরীরে মিশে যাচ্ছে প্রতিনিয়ত।

এবং সমুদ্র থেকে বনভুমি, সব কিছুই প্লাস্টিকের কবলে প্রাণ হারাচ্ছে। অপরদিকে ই-বর্জ্যর প্রভাব আরও ভয়াবহ। টেকনোলজি যেমন আমাদেরকে দিচ্ছে নিত্যদিনের আরাম আয়েশ, ঠিক সেরকমই ভয়াবহ হয়ে উঠছে এর বর্জ্যগুলো। শুধু তাই নয়, ই-বর্জ্যকে পরমাণবিক বোমার মতো ক্ষতিকর বলে মনে করছেন বিশ্লেষকরা। ই-বর্জে্যর কারণে পৃথিবী এবং প্রাণীকূল খুব শিগগিরই মহামারির মধ্য পড়তে যাচ্ছে।”

তারা জানান, এ ব্যাপারে সচেতনতা তৈরির লক্ষেই ফারহানা আক্তার আপন এবং মীর রাব্বি এ ধরণের পারফরমেনন্সের আয়োজন করেন।